Shopping cart

Magazines cover a wide array subjects, including but not limited to fashion, lifestyle, health, politics, business, Entertainment, sports, science,

  • Home
  • সারাদেশ
  • অবশেষে আনুষ্ঠানিকভাবে মৎস্য ভর্তুকি চুক্তি করলো কাজাখস্তান
সারাদেশ

অবশেষে আনুষ্ঠানিকভাবে মৎস্য ভর্তুকি চুক্তি করলো কাজাখস্তান

অবশেষে আনুষ্ঠানিকভাবে মৎস্য ভর্তুকি চুক্তি করলো কাজাখস্তান
Email :25

১লা জুলাই, কাজাখস্তান তার মৎস্য ভর্তুকি চুক্তির সম্মতিপত্র জমা দিয়েছে। রাষ্ট্রদূত “অ্যাসেট ইরগালিয়ায়েভ” তার দেশের গ্রহণযোগ্যতার উপকরণ মহাপরিচালক “এনগোজি ওকোনজো-আইওয়ালার” কাছে উপস্থাপন করেছেন।

 

মহাপরিচালক “ওকোনজো-ইওয়ালা” বলেছেন: “আমি কাজাখস্তানের ফিশারিজ ভর্তুকি চুক্তির স্বীকৃতিকে স্বাগত জানাই। এই পদক্ষেপটি কাজাখস্তানের অঙ্গীকার প্রদর্শন করে, এমনকি একটি স্থলবেষ্টিত জাতি হিসেবেও, মৎস্য সম্পদের দায়িত্বশীল ব্যবস্থাপনার প্রতি। এটি ভাগ করে নেওয়া সামুদ্রিক বাস্তুতন্ত্রকে রক্ষা করার জন্য বিশ্বব্যাপী সহযোগিতার প্রয়োজনীয়তা তুলে ধরে যার উপর আমরা সবাই নির্ভরশীল। আমি কাজাখস্তানকে এই মাইলফলক পৌঁছানোর জন্য অভিনন্দন জানাই, যা আমাদের চুক্তি কার্যকর হওয়ার আরও কাছাকাছি নিয়ে আসে।”

রাষ্ট্রদূত “ইরগালিয়ায়েভ” বলেছেন: “আমরা অত্যন্ত আনন্দিত যে কাজাখস্তান অবশেষে মৎস্য ভর্তুকি সংক্রান্ত ডব্লিউটিও চুক্তির গ্রহণযোগ্যতার উপকরণ জমা দিতে সক্ষম হয়েছে। এই পদক্ষেপটি টেকসই মাছ ধরার অনুশীলন এবং সামুদ্রিক বাস্তুতন্ত্রের সংরক্ষণের প্রতি আমাদের প্রতিশ্রুতিকে আন্ডারলাইন করে। এই চুক্তিতে সম্মতির মাধ্যমে, কাজাখস্তান অতিরিক্ত মাছ ধরার বিরুদ্ধে লড়াইয়ের বৈশ্বিক প্রচেষ্টায় যোগদান করে এবং অবৈধ, অপ্রতিবেদিত এবং অনিয়ন্ত্রিত (IUU) মাছ ধরার সাথে যুক্ত ভর্তুকি নিষিদ্ধ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। উপরন্তু, এটি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যে অবদান রাখে, যা সমুদ্রের স্বাস্থ্য, জীবিকা এবং খাদ্য নিরাপত্তার জন্য অপরিহার্য। কাজাখস্তান, একটি ল্যান্ডলকড দেশ, একটি টেকসই ভবিষ্যতের জন্য এই বৈশ্বিক প্রচেষ্টাকে দৃঢ়ভাবে সমর্থন করে।”

কাজাখস্তানের স্বীকৃতির যন্ত্রটি আনুষ্ঠানিকভাবে চুক্তিটি গ্রহণ করেছে এমন WTO সদস্যদের মোট সংখ্যা 78 এ নিয়ে এসেছে। চুক্তিটি কার্যকর হওয়ার জন্য আরও বত্রিশ জন সদস্যকে এখনও একই কাজ করতে হবে। চুক্তিটি কার্যকর হবে যখন এটি সদস্যদের দুই তৃতীয়াংশ দ্বারা গৃহীত হবে।

12 থেকে 17 জুন, 2022 তারিখে জেনেভায় অনুষ্ঠিত দ্বাদশ ডব্লিউটিও মিনিস্ট্রিয়াল কনফারেন্সে (MC12) সর্বসম্মতিক্রমে গৃহীত, মৎস্য ভর্তুকি সংক্রান্ত চুক্তি নতুন বাধ্যতামূলক বহুপাক্ষিক নিয়ম প্রতিষ্ঠা করে যার উদ্দেশ্য ক্ষতিকর ভর্তুকি হ্রাস করা, যা মাছের মজুদের সাধারণ হ্রাসের একটি মূল কারণ। বিশ্বব্যাপী এছাড়াও, এটি উন্নয়নশীল অর্থনীতি এবং স্বল্পোন্নত দেশগুলির প্রয়োজনগুলিকে স্বীকৃতি দেয় এবং এই দেশগুলিকে বাধ্যবাধকতা পূরণে সহায়তা করার লক্ষ্যে প্রযুক্তিগত সহায়তা এবং সক্ষমতা বৃদ্ধির কার্যক্রমের সংগঠনের জন্য একটি তহবিল প্রতিষ্ঠা করে।

চুক্তিটি অবৈধ, অপ্রতিবেদিত এবং অনিয়ন্ত্রিত (IUU) মাছ ধরার জন্য সমর্থন নিষিদ্ধ করে, অতিরিক্ত মাছের স্টকের জন্য মাছ ধরার জন্য সমর্থন নিষিদ্ধ করে এবং অনিয়ন্ত্রিত উচ্চ সমুদ্রে মাছ ধরার জন্য ভর্তুকি বন্ধ করে।

MC12-এ, সদস্যরা চুক্তির শৃঙ্খলাকে আরও উন্নত করবে এমন অতিরিক্ত বিধান গ্রহণের লক্ষ্যে অসামান্য বিষয়গুলির উপর আলোচনা চালিয়ে যেতে সম্মত হয়েছে।

চুক্তির পাঠ্য এখানে সম্পূর্ণ দেখা যেতে পারে। যে সদস্যরা চুক্তির স্বীকৃতির পত্র জমা দিয়েছেন তাদের তালিকা এখানে পাওয়া যায়। কিভাবে সংশোধনী প্রোটোকল গ্রহণ করতে হয় সে সংক্রান্ত তথ্য এখানে উপলব্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Posts