Shopping cart

Magazines cover a wide array subjects, including but not limited to fashion, lifestyle, health, politics, business, Entertainment, sports, science,

  • Home
  • আন্তর্জাতিক
  • একটি অগ্নি “নিয়ন্ত্রিত কিন্তু নির্বাপিত নয়”: রুয়েন ক্যাথেড্রালের চূড়াকে প্রভাবিতকারী আগুন সম্পর্কে আমরা কী জানি
আন্তর্জাতিক

একটি অগ্নি “নিয়ন্ত্রিত কিন্তু নির্বাপিত নয়”: রুয়েন ক্যাথেড্রালের চূড়াকে প্রভাবিতকারী আগুন সম্পর্কে আমরা কী জানি

একটি অগ্নি “নিয়ন্ত্রিত কিন্তু নির্বাপিত নয়”: রুয়েন ক্যাথেড্রালের চূড়াকে প্রভাবিতকারী আগুন সম্পর্কে আমরা কী জানি
Email :2

ধোঁয়ার চিত্তাকর্ষক কলাম, যা উপাসনালয় থেকে পালিয়ে গিয়েছিল, রুয়েনের লোকদের অবাক করেছিল। নগরীর মেয়র নিকোলাস মায়ার-রসিগনল দুপুরের দিকে বলেন, এই বৃহস্পতিবার “রুয়েন ক্যাথেড্রালের চূড়ায়” আগুনের সূত্রপাত হয়। আগুন দ্রুত “নিয়ন্ত্রণে” অগ্নিনির্বাপক কর্মীদের দ্বারা, যারা আনুষ্ঠানিকভাবে বিকাল ৫ টার দিকে আগুন “নিভিয়ে ফেলা” ঘোষণা করেছিল।

কি হলো ?

নরম্যান্ডি কমিউনের কাউন্সিলর (পিএস) ছিলেন যিনি ঘোষণা করেছিলেন যে অগ্নিশিখা নটর-ডেম ক্যাথেড্রালের চূড়াকে ধ্বংস করতে শুরু করেছে। নিকোলাস মায়ার-রসিগনল রাত 12:15 এ রিপোর্ট করেছেন যে ঘটনার উত্স “এই পর্যায়ে অজানা” এবং “সমস্ত পাবলিক রিসোর্স একত্রিত করা হয়েছিল”, বাসিন্দাদের “তাদের হস্তক্ষেপের সুবিধা” করতে বলে।

সিন-মেরিটাইম প্রিফেকচার এর কিছুক্ষণ পরেই এএফপিকে বলেছিল “শিরটির শীর্ষে আগুন লেগেছে, যা কাঠের নয়, ধাতুর তৈরি, বর্তমানে পুনরুদ্ধারের কাজ চলছে।” চালু কর্তৃপক্ষ তাই বাসিন্দাদের “এলাকা এড়িয়ে চলতে” এবং “জরুরী লাইনে ভিড় না করতে” বলেছে। তারা ইঙ্গিত দিয়েছেন Actu.fr ওয়েবসাইটে যে এই পর্যায়ে কোন আঘাতের খবর পাওয়া যায়নি.

SDIS76 রাত 12 টায় প্রদত্ত একটি সতর্কতা রিপোর্ট করে, যা প্রায় চল্লিশটি যানবাহন এবং মোট প্রায় 70টি অগ্নিনির্বাপক কর্মী মোতায়েনকে ট্রিগার করে৷ SDIS76-এর ডিপার্টমেন্টাল ডিরেক্টর স্টেফেন গোয়েজেক প্রেসকে স্মরণ করে বলেন, “আমরা একটি নির্মাণ সাইট জোনে আছি।” দমকলকর্মীরা উল্লেখ করেছেন যে আগুনের সময় চারজন কর্মী উপস্থিত ছিলেন, যাদের মধ্যে তিনজনকে ধোঁয়া শ্বাস নেওয়ার জন্য চিকিত্সা করা হয়েছিল, রিপোর্ট ফ্রান্স 3 অঞ্চল.

অগ্নিনির্বাপকদের প্রচেষ্টা দ্রুত ফলপ্রসূ হয়, কিন্তু বিকেলে পরিস্থিতি নিবিড় নজরদারিতে ছিল। দুপুর ২টার কিছুক্ষণ আগে, স্টেফেন গোয়েজেক এএফপিকে বলেছিলেন যে আগুন শেষ পর্যন্ত “নিয়ন্ত্রনে” এসেছে, “কিন্তু বর্তমানে আমাদের কাছে এমন নিশ্চয়তা নেই যে এটি নিভে গেছে”, উল্লেখ করে যে আগুন তখনই “নিভিয়ে ফেলা” ঘোষণা করা হবে যখন দমকলকর্মীরা “সব হট স্পট চিনতে পেরেছে”। তার অংশের জন্য, নরম্যান্ডি এবং সেইন-মেরিটাইমের প্রিফেক্ট তার X অ্যাকাউন্টে দুপুর 2 টার দিকে একটি বার্তায় নিশ্চিত করেছেন যে “আগুন নিয়ন্ত্রণ করা হয়েছে”, এবং দমকলকর্মীরা “ধর্মীয় ভবনের সক্রিয় নজরদারি চালিয়ে যাচ্ছেন”। অবশেষে বিকেল ৫টার দিকে দমকলকর্মীরা আগুনটিকে “নিভিয়ে ফেলা” বলে ঘোষণা করেন।

রুয়েন ডমিনিক লেব্রুনের আর্চবিশপ, তার পক্ষ থেকে, “শ্রমিকরা নিরাপদ এবং সুস্থ এবং ভাল অবস্থায় আছে” দেখে তার “মহান সন্তুষ্টি” ভাগ করেছেন, উদ্ধৃত করেছেন Actu.fr. আগুনের সূত্রপাত “এমন একটি জায়গায় যেখানে কর্মীরা কাজ ছেড়ে যাওয়ার সময় নিজেদেরকে দূষিত করে”, তিনি যোগ করেন, “আর্চডায়োসিসের কর্মীদের জন্য এবং জনসংখ্যার জন্য মহান আবেগ” প্রকাশ করে।

আগুন কীভাবে বিবর্তিত হয়েছিল?

সামাজিক নেটওয়ার্কগুলিতে, কালো ধোঁয়ায় ঘেরা স্পিয়ারের অসংখ্য ফটো এবং ভিডিও দুপুরবেলা প্রচারিত হতে শুরু করে, উল্লেখযোগ্যভাবে প্যারিস-নর্মান্ডি সাংবাদিক জেরেমি চ্যাটে প্রকাশিত।

বর্তমানে নির্মাণাধীন, চূড়াটি কয়েক সপ্তাহ ধরে বড় সাদা টারপলিন দ্বারা সুরক্ষিত ছিল, বলেন ফ্রান্স ব্লু. স্থানীয় রেডিও অনুসারে আগুনটি কাজের প্ল্যাটফর্ম থেকে শুরু হয়েছিল বলে মনে হচ্ছে, যা নির্দেশ করে যে রাত 12:30 থেকে ধোঁয়া পাতলা হতে শুরু করেছে। স্থানীয় রেডিও অনুসারে ক্যাথেড্রাল স্কোয়ারে প্রবেশ বন্ধ করা হয়েছিল, যখন বেশ কয়েকজন বাসিন্দা অগ্নিনির্বাপকদের হস্তক্ষেপ পর্যবেক্ষণ করতে ভবনের পাদদেশে জড়ো হয়েছিল।

এর সাংবাদিকActu.fr জুলিয়েন বুটেইলার X নেটওয়ার্কে আরও রিপোর্ট করেছেন যে শিখাগুলি “তারপলিনে একটি ফাঁকা গর্ত তৈরি করেছে” যা স্পিয়ারের কিছু অংশ ঢেকে দিয়েছে।

সাংবাদিক আরও উল্লেখ করেছেন যে ধোঁয়া ধীরে ধীরে সাদা টারপলিনের চারপাশে “কম তীব্র” হয়ে উঠেছে। ইন্টারনেট ব্যবহারকারীদের দ্বারা ভাগ করা বেশ কয়েকটি ফটোতেও পরামর্শ দেওয়া হয়েছে যে ধোঁয়ার বরফ, উজ্জ্বল কালো থেকে ধূসর হয়ে যাওয়া, ছড়িয়ে পড়তে শুরু করেছে। শেয়ার করা ছবি অনুসারে, রাত 1:40 টার দিকে, দিগন্তে আর কোনও ধোঁয়া দেখা যায়নি।

দমকলকর্মীরা কীভাবে হস্তক্ষেপ করলেন?

উদ্ধারকারীরা ঘটনাস্থলের উপর দিয়ে উড়ে যাওয়ার জন্য একটি ড্রোন মোতায়েন করেছে, স্থানীয় গণমাধ্যম জানিয়েছে। অগ্নিনির্বাপক কর্মীরা লিফটের মাধ্যমে সরাসরি স্পায়ারে পৌঁছাতে সক্ষম হন, সেখানকার আরেক সাংবাদিকActu.frফ্যাবিয়ান ম্যাসিন।

অগ্নিনির্বাপক কর্মীরা “জটিল কৌশল” শুরু করার আগে সাইটে উপস্থিত কর্মীদের সাথে “সংযোগ” করতে সক্ষম হয়েছিল, যেমন একটি “ক্যাথিড্রালে উপস্থিত শুকনো কলামের মাধ্যমে জল সরবরাহ”, SDIS76-এর বিভাগীয় পরিচালক ব্যাখ্যা করেছিলেন।

“আমরা যখন পৌঁছলাম তখন যে উপাদানগুলি জ্বলছিল তা হল নির্মাণ সাইটের প্লাস্টিকের উপাদান,” স্টিফেন গোয়েজেক যোগ করেছেন। এই উপাদানগুলির “ক্যালোরিফিক সম্ভাবনা”, অন্য কথায়, তাদের থেকে যে পরিমাণ তাপ নির্গত হতে পারে তা “অপেক্ষাকৃতভাবে ছোট”, পুরো কাঠামোটি ধাতব: “একমাত্র অংশ যা উল্লেখযোগ্যভাবে জ্বলতে পারে তা হল মেঝে এবং কাজের ঘাঁটি”, যেটি দমকলকর্মীরা এখন সংরক্ষণ করতে চাইছে, তিনি যোগ করেছেন।

“স্থাবর সম্পত্তি সংরক্ষণে বিশেষজ্ঞ দলগুলি”ও কঠোর পরিশ্রম করছে, ক্যাথেড্রালটি একটি “অত্যন্ত উচ্চ মূল্যের ঐতিহ্যবাহী সম্পদ”, যা প্রেসে সেইন-মেরিটাইম জিন-বেনোইট আলবার্টিনীর প্রিফেক্ট হিসাবে ঘোষণা করেছে, বিশেষভাবে চিত্রায়িত BFMTV দ্বারা.

“Oise বিভাগ থেকে বিশেষায়িত অগ্নিনির্বাপক কর্মীরা আমাদের সাথে যোগদানের প্রক্রিয়াধীন রয়েছে, একটি চলমান কাজের তালিকা যা সেকেন্ডারি ওয়াটার অফের কারণে প্রভাবিত হতে পারে,” তিনি বলেছিলেন। “এটি হতে পারে (…) যে আমাদের একটি নির্দিষ্ট সংখ্যক কাজের আশ্রয় নিতে হবে যা সম্ভবত জলের স্প্ল্যাশ পেতে পারে”, “একটি প্রতিরোধমূলক ব্যবস্থা”, রাজ্য প্রতিনিধি যোগ করেছেন।

সংস্কৃতি মন্ত্রক ভবনটির “পতনের ঝুঁকি” অস্বীকার করেছে এবং নির্দেশ করেছে যে অগ্নিনির্বাপকদের দ্বারা ব্যবহৃত জল “শিল্পের দুটি কাজ” কে কতটা ক্ষতি করতে পারে তা খুঁজে বের করার জন্য একটি মূল্যায়ন চলছে এগুলো উচ্ছেদ করা উচিত।

দুর্যোগের উত্স সম্পর্কে আমরা কী জানি?

ঘটনার পরিস্থিতি এখনও স্পষ্ট করা হয়নি তবে এটি ইতিমধ্যে নিশ্চিত যে আগুনটি প্রধানত ক্যাথেড্রালের স্পায়ারে চলমান নির্মাণস্থল থেকে প্লাস্টিককে প্রভাবিত করেছিল, অগ্নিনির্বাপক কর্মীরা ব্যাখ্যা করেছেন, যারা ইঙ্গিত দিয়েছেন যে এটি নির্মাণ শ্রমিকরা যারা রিপোর্ট করেছিল দুর্যোগের এলাকা।

অগ্নিনির্বাপকদের “ওয়ার্ক বেস”, যেখানে তারা আগুন নিয়ন্ত্রণে হস্তক্ষেপ করেছিল, “ক্যাথিড্রালের প্রায় 120 মিটার উচ্চতায়” অবস্থিত ছিল, যেখানে “নির্মাণ সাইট বেস” “একটু বেশি নিচু ছিল,” স্টেফেন গোয়েজেক ব্যাখ্যা করেছিলেন।

রুয়েন প্রসিকিউটর, ফ্রেডেরিক টেইলেট, ইঙ্গিত দিয়েছেন যে “আগুনের কারণ নির্ধারণের জন্য একটি তদন্ত চলছে”। “এই মুহুর্তে, তারা সম্ভবত দুর্ঘটনাজনিত,” তিনি চালিয়ে যান।

শহরের কেন্দ্রস্থলে নির্মিত নটর-ডেম দে রুয়েন ক্যাথেড্রাল গথিক শিল্পের একটি স্মৃতিস্তম্ভ। শহরের পর্যটন অফিসের মতে, 12 শতকের মাঝামাঝি সময়ে করা হয়েছিল, এটি এক শতাব্দী পরে সম্পন্ন হয়েছিল কিন্তু প্রকৃতপক্ষে পরবর্তী শতাব্দীগুলিতে শেষ হয়েছিল। নরম্যান্ডির সাংস্কৃতিক বিষয়ক আঞ্চলিক অধিদপ্তর অনুসারে 2017 সাল থেকে কাজটি চলছে এবং পুনরুদ্ধার পরিকল্পনা দ্বারা সরবরাহ করা হয়েছিল।

অনুসারে প্যারিস-নর্মান্ডি, এই একই চূড়ায় দুই শতাব্দী আগে আগুন লেগেছিল। অগ্নিকাণ্ডের অনেক প্রত্যক্ষদর্শী, স্থানীয় সংবাদমাধ্যমের সাক্ষাত্কারও, নটর-ডেম দে প্যারিসে আগুনের সাথে দ্রুত যোগসূত্র তৈরি করেছে যা 15 এপ্রিল, 2019-এ প্যারিসীয় ভবনকে ধ্বংস করেছিল।



zdroj

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Posts