Shopping cart

Magazines cover a wide array subjects, including but not limited to fashion, lifestyle, health, politics, business, Entertainment, sports, science,

  • Home
  • জাতীয়
  • "এটা একটা কাকতালীয়": আলবুকার্ক সরকার অস্বীকার করেছে যে সেলভাগেনসে মাছ ধরা চেগার সাথে একটি দর কষাকষির চিপ
জাতীয়

"এটা একটা কাকতালীয়": আলবুকার্ক সরকার অস্বীকার করেছে যে সেলভাগেনসে মাছ ধরা চেগার সাথে একটি দর কষাকষির চিপ

"এটা একটা কাকতালীয়": আলবুকার্ক সরকার অস্বীকার করেছে যে সেলভাগেনসে মাছ ধরা চেগার সাথে একটি দর কষাকষির চিপ
Email :3

সেলভাজেনদের আর মাছ ধরা নিষিদ্ধ করা হবে না। মিগুয়েল আলবুকার্ক সরকার স্কিপজ্যাক (একটি ছোট প্রজাতির টুনা) ধরার অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, কিন্তু নিশ্চিত করে যে আঞ্চলিক বাজেট পাস করার চেগার দাবির সাথে এর কোনো সম্পর্ক নেই। “এটি একটি কাকতালীয়,” আজ বিকেলে এক সংবাদ সম্মেলনে কৃষি ও মৎস্য বিষয়ক আঞ্চলিক সচিব রাফায়েলা ফার্নান্দেস বলেছেন।

সেলভাগেনসে মাছ ধরার প্রজাতির অধ্যয়নের কারণে ডিসেম্বর পর্যন্ত অনুমোদিত (বিষাক্ত পদার্থ আছে কিনা তা পরীক্ষা করার জন্য) এবং তাই, অস্থায়ী মাছ ধরার লাইসেন্স জারি করা হবে। তবে মাছটি শুধু মৎস্য জীববিজ্ঞান পরীক্ষাগারে সরবরাহ করা হবে না, জাহাজ মালিকদের দ্বারা নিলামে বিক্রিও করা হবে।

উত্তর আটলান্টিকের বৃহত্তম সামুদ্রিক রিজার্ভে সমুদ্রের উদ্বোধন সপ্তাহের শুরুতে করা হয়েছিল এবং আঞ্চলিক কৃষি সচিব গ্যারান্টি দিয়েছেন যে সিদ্ধান্তটি চেগার দাবি এবং ক্যানিকাল জেলে এবং জাহাজ মালিকদের চাপের সাথে সম্পর্কিত নয়। “এটি একটি কাকতালীয়,” এক সংবাদ সম্মেলনে ড. পূর্বে, সরকারের রাষ্ট্রপতি এই গবেষণার অস্তিত্ব ঘোষণা করেছিলেন এবং স্বীকার করেছিলেন যে, শেষ পর্যন্ত, সেলভাগেনসে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা এমনকি বিপরীত হতে পারে।

কিন্তু সব পরে, মাছ ধরা সম্ভব? “সেলভাগেনসে মাছ ধরা নিষিদ্ধ, আমরা যা করছি তা একটি অধ্যয়ন”পাওলো অলিভেরা বলেছেন, ইনস্টিটিউট অফ ফরেস্ট্রি অ্যান্ড নেচার কনজারভেশন থেকে। মাছ ধরার গিয়ারের মাধ্যমে স্কিপজ্যাক ক্যাপচার করার জন্য অস্থায়ী লাইসেন্সগুলি ঝুঁকির মধ্যে রয়েছে৷ যে জাহাজগুলি অধ্যয়নে অংশ নিতে সম্মত হয় তাদের সর্বদা একজন IFCN সদস্য পর্যবেক্ষক হিসাবে বোর্ডে থাকবে। জৈবিক বিশ্লেষণ এবং পরিমাপের জন্য 300টি নমুনা মৎস্য জীববিজ্ঞান পরীক্ষাগারে সরবরাহ করতে হবে। নীতিগতভাবে, আদর্শ পরিপ্রেক্ষিতে, মৎস্য পরিচালক, মাফালদা ফ্রেইটাসের মতে, এই 300টি ধরা হওয়া সমস্ত মাছের 10% প্রতিনিধিত্ব করবে। অবশিষ্ট (90%) নিলামে বিক্রি করা হবে এবং এই গবেষণায় অংশগ্রহণের জন্য জাহাজের ক্ষতিপূরণ হিসাবে কাজ করে।

গ্রেগরি কুনহা

প্রক্রিয়ার সাথে জড়িত সবাই জোর দিয়ে বলুন যে মাছ ধরার উদ্বোধন একটি কাকতালীয়, এমন একটি সময়ে যখন চেগার চাপ ছিল এবং যখন পিএসডির 2024 সালের বাজেট অনুমোদনের জন্য আন্দ্রে ভেনচুরার দলের ডেপুটিদের প্রয়োজন, যা আগামী সপ্তাহে বিধানসভায় আলোচনা করা হবে। এই অনুমোদনটি ইউরোপীয় ইউনিয়নের আরোপিত কোটা থেকেও রক্ষা পায় কারণ স্কিপজ্যাকই একমাত্র টুনা যা কোটার অংশ নয়। এটিই একমাত্র প্রজাতি যা এই বছর পর্যবেক্ষণ এবং অধ্যয়ন করা হয়নি এবং এটি একটি পরিযায়ী প্রজাতি, এটিও জানা যায়নি যে কত পরিমাণ বন্যের মধ্য দিয়ে যায়।

এই সমস্ত কারণগুলি একত্রিত হয়েছিল যাতে বাজেট আলোচনার এক সপ্তাহ আগে মিগুয়েল আলবুকার্কের সম্ভাব্যতা টেবিলে রেখেছিলেন সেলভাগেনস রিজার্ভে মাছ ধরার নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন. রাফায়েলা ফার্নান্দেস, কৃষি সচিব, গ্যারান্টি দেন যে এই বিষয়ে কথা বলা অকালের মধ্যে, পাওলো অলিভেরাও, কিন্তু স্মরণ করেন যে প্রাকৃতিক মজুদগুলিও বাস্তুতন্ত্রের পুনর্জন্মের জন্য কাজ করে এবং সম্ভবত সমস্যাটি সমাধান করা যেতে পারে, তবে শুধুমাত্র তিন বা চার বছরের মধ্যে, যখন সেখানে এই গবেষণার ফলাফল।

দ্য স্যাভেজ: রাজনৈতিক চাপের গল্প

“এটি এমন একটি সিদ্ধান্ত যা এমন একটি এলাকায় বিনিয়োগের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে, যা হবে পুনর্জন্মের একটি ক্ষেত্র, সংরক্ষণের একটি ক্ষেত্র, অধ্যয়নের একটি ক্ষেত্র এবং সর্বোপরি অন্যান্য দেশের জন্য একটি দৃষ্টান্তমূলক এলাকা এবং অন্যান্য অঞ্চল আমাদের উদাহরণ অনুসরণ করতে হবে”। শব্দগুলি মিগুয়েল আলবুকার্কের এবং 29 শে নভেম্বর, 2021-তে বলা হয়েছিল, যেদিন মাদিরা ঘোষণা করেছিলেন যে সেলভাগেনরা সেই মুহুর্ত থেকে, উত্তর আটলান্টিকের বৃহত্তম মোট সামুদ্রিক সুরক্ষা এলাকা. 12 নটিক্যাল মাইল পর্যন্ত মাছ ধরা নিষিদ্ধ ছিল।

2015 সালে ন্যাশনাল জিওগ্রাফিক, ওশেনো আজুল ফাউন্ডেশন এবং মাদেইরার আঞ্চলিক সরকার জড়িত বেশ কয়েকটি মিশন নিয়ে নিষেধাজ্ঞার বর্ধিতকরণ ছয় বছর আগে বিবেচনা করা শুরু হয়েছিল। সরকারী ভবনের মূল হলের অনুষ্ঠানে সবাই উপস্থিত ছিলেন – মজার বিষয় হল, একই কক্ষ যেখানে চেগার সাথে এই বছর সমঝোতা হয়েছিল এবং যা রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটিয়েছিল। .

2021 সালে, মোট সেলভাজেন রিজার্ভ বিশ্বকে দেখানোর একটি উদাহরণ ছিল। সেখানে, ফুঞ্চাল থেকে 300 কিলোমিটার দূরে সেই উপ-দ্বীপপুঞ্জে, পরিবেশ সুরক্ষার ইতিহাস শুরু হয়েছিল, এটি ছিল পর্তুগিজ ভূখণ্ডের প্রথম অঞ্চল যাকে 1971 সালে প্রাকৃতিক সংরক্ষিত হিসাবে ঘোষণা করা হয়েছিল। উদ্দেশ্য ছিল শিয়ারওয়াটারগুলিকে রক্ষা করা, পরে দ্বীপগুলি সার্বভৌমত্ব এবং পর্তুগাল এবং স্পেনের মধ্যে সীমান্তের প্রশ্ন হয়ে ওঠে. এর জন্য পাঁচজন স্থায়ী লোকের প্রয়োজন – দুইজন নৌবাহিনীর সদস্য এবং তিনজন প্রকৃতি পর্যবেক্ষক-, একটি পোস্ট অফিস এবং একটি ইন্টারনেট সংযোগ।

90 এর দশকে, স্প্যানিশ বিমানের ওভারফ্লাইট পর্তুগিজ রাষ্ট্রকে একটি অবস্থান নিতে এবং রাষ্ট্রপতির সফরের মাধ্যমে বাধ্য করেছিল। মারিও সোয়ারেস, হোর্হে সাম্পাইও, কাভাকো সিলভা এবং মার্সেলো রেবেলো ডি সুসা দ্বীপে ছিলেন। মাদেইরাকে পরিবেশ সংরক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছিল – এটি আগাছাযুক্ত প্রজাতি এবং ইঁদুরের মহামারী নির্মূল করা প্রয়োজন ছিল – তবে সর্বশেষ প্রতিবেদন, যা জানুয়ারিতে উপস্থাপন করা হয়েছিল এবং বিচারিক অপারেশনের কয়েক দিন আগে যা মাদিরান নীতি পরিবর্তন করেছিল, বলেছিল যে সেই অঞ্চলটি অব্যাহত রয়েছে। আটলান্টিকের বিশুদ্ধতম বাস্তুতন্ত্রের মধ্যে একটি হিসাবে হতে হবে.

সুরক্ষা, যা শিয়ারওয়াটার দিয়ে শুরু হয়েছিল, সমুদ্র পর্যন্ত বিস্তৃত. এমনকি এটি একটি সম্পূর্ণ সুরক্ষা এলাকা ঘোষণা করার আগে, মাছ ধরা – এমনকি বিনোদনমূলক মাছ ধরা – শর্তযুক্ত ছিল সিগুয়েটার উপস্থিতির কারণে. টক্সিন, গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে শেত্তলাগুলিতে সাধারণ, সেই অঞ্চলে ধরা মাছ খাওয়ার পরে মানুষের মধ্যে খাদ্যে বিষক্রিয়ার পর্বের জন্য দায়ী ছিল। প্রথম প্রতিবেদনগুলি 2007, 2008 সালের এবং সিগুয়েটেরার (লিলি) মতো প্রজাতির ব্যবহার নিষিদ্ধ ছিল, বিশেষ করে বড় নমুনা, যেখানে সিগুয়েটেরা হওয়ার ঝুঁকি বেশি।

মাছ ধরার প্রত্যাবর্তন

সেলভাগেনসে মাছ ধরার সীমাবদ্ধতা 2023 সালে ক্যানিকাল জাহাজের মালিক এবং জেলেদের দ্বারা চ্যালেঞ্জ করা শুরু হয়েছিল, যখন টুনা কোটা হ্রাস কয়েক সপ্তাহের জন্য ফসল কাটার জন্য সংক্ষিপ্ত করেছিল। ডিসেম্বরে, যখন মাদেইরা এবং অ্যাজোরেসের জন্য ব্লুফিন টুনার কোটা 30 টন হ্রাস করার প্রজাতন্ত্রের সরকারের অভিপ্রায় সম্পর্কে জানা গেল, তখন জাহাজের মালিকরা 38 টি টুনা জাহাজের কাজের গ্যারান্টি না জানার জন্য চিন্তিত ছিলেন। ব্লুফিন টুনা হল এক যেটি নিলামে সর্বোচ্চ মূল্য পায় এবং ক্ষোভ ছিল সরকারের বিরুদ্ধে যেটি অ্যালগারভের দুটি টুনা অ্যাকুয়াকালচার কোম্পানির পক্ষে মাদিরান এবং আজোরিয়ানদের ক্ষতি করছে।

আঞ্চলিক নির্বাচনের জন্য সর্বশেষ নির্বাচনী প্রচারণার সময় আন্দ্রে ভেনচুরা শহরের মধ্য দিয়ে যাওয়ার সময় সবচেয়ে জোরে প্রতিবাদ হয়েছিল। চেগার নেতা শোনেন, কাজের অভাব পূরণের জন্য ভর্তুকি দেওয়ার ধারণার বিরুদ্ধে প্রতিবাদ করেন এবং প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি সেলভাগেনস জলে মাছ ধরা পুনরায় চালু করার জন্য লড়াই করবেন। মিগুয়েল কাস্ত্রো, যিনি একজন প্রকৃতির প্রহরী এবং সেই সাথে চেগার একজন ডেপুটি এবং নেতা, তিনি অস্বীকার করেছেন যে সেলভাগেনসে মাছ ধরা সরকারি কর্মসূচিকে কার্যকর করার জন্য বোঝাপড়ার অংশ ছিল, কিন্তু সত্য হল মিগুয়েল আলবুকার্ককে চেগার ডেপুটিদের ভোটের প্রয়োজন অব্যাহত রয়েছে। অবশেষে 2024-এর জন্য একটি বাজেট পেতে এবং অক্টোবরে 2025 সালের বাজেট নিয়ে আলোচনার জন্য আলোচনার দরজা খোলা রাখতে।

মাছ ধরা এই নতুন বোঝাপড়ার অংশ হতে পারে এবং সেজন্য একটি অধ্যয়ন করা হবে। ধারণাটি হল মাছ ধরার পুনরায় খোলার প্রভাবগুলি নির্ধারণ করা – টুনা নয় – তবে মাদেইরাতে অন্য একটি প্রজাতির প্রশংসা করা এবং খাওয়া: স্কিপজ্যাক। শুষ্ক এবং একটি জলখাবার হিসাবে খাওয়া, Selvagens মধ্যে এটি ধরার সম্ভাবনা একটি সময়ে একটি উত্সাহ দিতে পারে যখন নৌকা বন্ধ করা হয়, কিন্তু জেলেরা এর চেয়ে বেশি চায়, তারা চায় যাকে বলা হয় সূক্ষ্ম মাছ, কিছু প্রজাতি যা সিগুয়েটার দ্বারা প্রভাবিত হয়। মানুষের ব্যবহারের জন্য বিক্রি করার আগে টক্সিন এবং বিশ্লেষণের প্রয়োজন।

গত মে মাসে আন্দ্রে ভেঞ্চুরা কানিসালে থাকাকালীন অভিযোগ ও প্রতিবাদে, অনেকেই বিষের থিসিস প্রত্যাখ্যান করেছিলেন। রিপোর্ট করা বিষক্রিয়াগুলি ইঁদুরের প্লেগ মারার জন্য ব্যবহৃত কীটনাশকগুলির কারণে জল দূষণের ফলাফল।

zdroj

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Posts