Shopping cart

Magazines cover a wide array subjects, including but not limited to fashion, lifestyle, health, politics, business, Entertainment, sports, science,

  • Home
  • জাতীয়
  • কেন বার্সেলোনার বাসিন্দারা পর্যটকদের উপর জলের পিস্তল গুলি করছে এবং তাদের “বাড়িতে যেতে” বলছে?
জাতীয়

কেন বার্সেলোনার বাসিন্দারা পর্যটকদের উপর জলের পিস্তল গুলি করছে এবং তাদের “বাড়িতে যেতে” বলছে?

কেন বার্সেলোনার বাসিন্দারা পর্যটকদের উপর জলের পিস্তল গুলি করছে এবং তাদের “বাড়িতে যেতে” বলছে?
Email :4

শনিবার (6 জুলাই) প্রায় 2,800 জন বিক্ষোভকারী স্পেনের বার্সেলোনার রাস্তায় নেমেছিল, বাইরের রেস্তোরাঁগুলিতে সাইন নেড়ে এবং জলের পিস্তল গুলি করার সময় পর্যটকদের “ঘরে যেতে” আহ্বান জানায়।

উদ্দেশ্য ছিল প্রতিবাদ শহরে “অতিরিক্ত পর্যটন” হাইলাইট করুন. এটি কিছু বাসিন্দাদের মধ্যে অসন্তোষ থেকে আসে যারা বিশ্বাস করে যে স্পেনের অর্থনীতিকে চাঙ্গা করা সত্ত্বেও, ক্রমবর্ধমান পর্যটন অসুবিধার দিকে নিয়ে গেছে। শহরের জনপ্রিয় পর্যটন স্পটগুলির মধ্য দিয়ে মিছিল করে, বাসিন্দারা স্লোগান দিয়েছিল এবং চিহ্ন ধরেছিল, “পর্যটন শহরকে হত্যা করে” এবং “বার্সেলোনা বিক্রয়ের জন্য নয়।”

কেন বেশি পর্যটনকে খারাপ হিসেবে দেখা হয়?

বার্সেলোনার অর্থনীতিতে পর্যটন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, হোটেল এবং রেস্তোরাঁর মতো ব্যবসাগুলিকে উপকৃত করে, কিন্তু ক্রমবর্ধমান চাহিদার কারণে এটি দামও বাড়িয়ে দেয়। বার্সেলোনায়, প্রধান উদ্বেগ হল জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় এবং আবাসন সংকট।

আনুমানিক 1.6 মিলিয়ন জনসংখ্যার সাথে, কোভিড -19 মহামারী অনুসরণ করে পর্যটকদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। 2022 সালে 9.7 মিলিয়ন পর্যটক থেকে, 2023 সালে সংখ্যাটি প্রায় 26 মিলিয়নে উন্নীত হয়েছে। তারা প্রায় 12.75 বিলিয়ন ইউরো সরাসরি ব্যয় করেছে, বার্সেলোনা ট্যুরিজম অবজারভেটরির তথ্য অনুসারে, বার্সেলোনা সিটি কাউন্সিল দ্বারা শুরু করা একটি পরিসংখ্যান প্ল্যাটফর্ম।

স্থানীয় সম্প্রদায় পর্যটকদের বৃদ্ধি সম্পর্কে অভিযোগ করেছে, যার ফলে ভাড়ার দাম বেড়েছে এবং বাসিন্দাদের স্থানচ্যুত হয়েছে। উদাহরণস্বরূপ, গড় মাসিক ভাড়া 2014 সালে 814 ইউরো থেকে 2023 সালে 1,087 ইউরোতে বেড়েছে – যা প্রায় 33.5% বৃদ্ধি পেয়েছে। এটি ইউরোপ জুড়ে বিস্তৃত প্রবণতাকেও প্রতিফলিত করে, যেখানে আবাসন খরচ সাধারণত এই সময়ের মধ্যে বেড়েছে।

স্থানীয় পরিকাঠামোর ওপরও চাপ রয়েছে। বার্সেলোনার বাসিন্দা ইসা মিরালেস দ্য গার্ডিয়ানকে বলেছেন: “স্থানীয় স্টোরগুলি এমন দোকানগুলিকে মিটমাট করার জন্য বন্ধ হয়ে যাচ্ছে যেগুলি আশেপাশের এলাকার চাহিদা পূরণ করে না।”

প্রশাসনের প্রতিক্রিয়া কেমন ছিল?

বার্সেলোনার মেয়র জাউমে কোলবোনি 2028 সালের মধ্যে সমস্ত স্বল্পমেয়াদী ভাড়ার চুক্তিগুলি পর্যায়ক্রমে শেষ করার জন্য জুন মাসে একটি পরিকল্পনা উন্মোচন করেছিলেন, যার লক্ষ্য উচ্চ আবাসন ব্যয় রোধ করা। শহরটি তার পর্যটন করও বাড়িয়েছে, হোটেল, হোস্টেল এবং স্বল্পমেয়াদী ভাড়ার মতো আবাসনে থাকা দর্শনার্থীদের উপর আরোপিত একটি ফি। 2023 সালে কর 1 € এবং এপ্রিল 2024-এ আরও 0.50 ইউরো বৃদ্ধি করা হয়েছিল, যা প্রতি রাতে মোট পৌর সারচার্জ €3.25 এ নিয়ে আসে।

দূষণ এবং যানজট কমাতে ক্রুজ জাহাজগুলিকে এর একটি টার্মিনালে ডকিং থেকেও নিষিদ্ধ করা হয়েছে। উপরন্তু, নির্দিষ্ট সমুদ্র সৈকতে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে।

তবে, কিছু বাসিন্দা বিশ্বাস করেন যে এই ব্যবস্থাগুলি অপর্যাপ্ত। বার্সেলোনার একজন প্রতিবাদকারী বলেছেন: “শহরটি সম্পূর্ণরূপে পর্যটকদের দিকে তার ফোকাস পরিবর্তন করেছে, এবং আমাদের যা প্রয়োজন তা হল এমন একটি শহর যা শুধুমাত্র পর্যটকদের নয়, তার নাগরিকদের সেবা দেয়,” দ্য ইন্ডিপেনডেন্ট রিপোর্ট করেছে।

এটা শুধু বার্সেলোনার সমস্যা নয় – কেন অতিরিক্ত পর্যটন একটি উদ্বেগের বিষয় হয়ে উঠছে

বার্সেলোনাই একমাত্র শহর নয় যা ওভারট্যুরিজম নিয়ে লড়াই করছে। জাপানে, একটি শহর একটি 65-ফুট পর্দা তৈরি করেছে যাতে মাউন্ট ফুজির দৃশ্যকে আটকানো যায় যাতে পর্যটকদের দর্শনীয় স্থানে জড়ো হতে নিরুৎসাহিত করা যায়।

মহামারী চলাকালীন ভ্রমণ নিষেধাজ্ঞার অবসানের পরে, পর্যটন বিশ্বব্যাপী বৃদ্ধি পেয়েছে। একটি হাইপার-সংযুক্ত বিশ্বে, ভ্রমণও ক্রমবর্ধমান অ্যাক্সেসযোগ্য। সোশ্যাল মিডিয়া এবং ইনস্টাগ্রামের মতো অ্যাপগুলিও নির্দিষ্ট গন্তব্যগুলিকে ফটো-যোগ্য করে তুলতে সাহায্য করেছে এবং লক্ষ লক্ষ ভ্রমণকে আরও আকর্ষণীয় করে তুলেছে। স্থানীয় কারণও রয়েছে, যেমন জাপানের ক্ষেত্রে, যেখানে ডলারের তুলনায় একটি দুর্বল মুদ্রা রয়েছে। ফলস্বরূপ, পর্যটকরা তাদের বর্ধিত ক্রয় ক্ষমতা ব্যবহার করতে সারিবদ্ধ হচ্ছেন।

কিন্তু কিছু খেলাধুলায় একসঙ্গে ভিড় করার সুদূরপ্রসারী প্রভাব রয়েছে। বাসিন্দাদের সমস্যা ছাড়াও প্রাকৃতিক পরিবেশের জন্য হুমকি রয়েছে। প্রবাল প্রাচীর, উদাহরণস্বরূপ, অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফের মতো জায়গায় পর্যটকদের স্নরকেলিং, ডাইভিং এবং প্রবাল স্পর্শ করার কারণে ক্ষতি হয়েছে। প্লাস্টিক দূষণও উদ্বেগের বিষয়।

প্রতিক্রিয়ায়, কিছু শহর পর্যটনকে সীমিত করার চেষ্টা করেছে এবং স্থানীয় স্বার্থকে মাথায় রেখেছে। 2024 সালে, আমস্টারডাম “রিনিউ ইওর ভিউ” শিরোনামে একটি প্রচারাভিযান চালু করেছে, যাতে পর্যটকদের স্থানীয়দের দৃষ্টিকোণ থেকে শহরটি ঘুরে দেখতে উৎসাহিত করা হয়।

মূল কৌশলগুলির মধ্যে রয়েছে ব্যক্তিগত ছুটির ভাড়ার সংখ্যা সীমিত করা, বিছানা ও প্রাতঃরাশের ভাড়ার সংখ্যা 30% হ্রাস করা এবং শহরের কেন্দ্রস্থলে নতুন স্যুভেনির শপ খোলা নিষিদ্ধ করা যাতে বইয়ের দোকান এবং বিউটি সেলুনের মতো স্থানীয় ব্যবসার জন্য জায়গা তৈরি করা যায়। স্বল্পমেয়াদী পর্যটক ট্রাফিক রোধ করতে এপ্রিল মাসে ডে-ট্রিপারদের জন্য ভেনিস একটি এন্ট্রি ফিও কার্যকর করেছে।

লেখক ইন্ডিয়ান এক্সপ্রেসের একজন ইন্টার্ন

zdroj

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Posts