Shopping cart

Magazines cover a wide array subjects, including but not limited to fashion, lifestyle, health, politics, business, Entertainment, sports, science,

  • Home
  • আন্তর্জাতিক
  • জিদান, বিজয়ী, বার্নার্ড… এই অপ্রত্যাশিত প্রথম নাম যা 2023 সালে 10 টিরও কম শিশুকে দেওয়া হয়েছিল
আন্তর্জাতিক

জিদান, বিজয়ী, বার্নার্ড… এই অপ্রত্যাশিত প্রথম নাম যা 2023 সালে 10 টিরও কম শিশুকে দেওয়া হয়েছিল

জিদান, বিজয়ী, বার্নার্ড… এই অপ্রত্যাশিত প্রথম নাম যা 2023 সালে 10 টিরও কম শিশুকে দেওয়া হয়েছিল
Email :2

মৌলিকতা নাকি পৌরাণিক রেফারেন্স? বিশেষ বানান নাকি পিতামাতার সৃষ্টি? আপনার সন্তানের জন্য একটি প্রথম নাম নির্বাচন করা প্রতি বছর হাজার হাজার পিতামাতার জন্য একটি বাস্তব খেলা হয়ে উঠেছে, এবং এটি প্রতি বছর প্রদত্ত প্রথম নামের সংখ্যা বৃদ্ধিতে অবদান রেখেছে, যেমনটি আমরা INSEE দ্বারা 8 জুলাই সোমবার প্রকাশিত পরিসংখ্যানে দেখতে পাচ্ছি।

লে প্যারিসিয়েন এই তথাকথিত “বিরল” প্রথম নামগুলির ক্ষেত্রে নজর দিয়েছেন। 2023 সালে, 8,200 টিরও বেশি নবজাতককে মাত্র 3 থেকে 10 বার দেওয়া হয়েছে। এগুলি INSEE দ্বারা প্রকাশিত বিরলতম: তিনবারের কম পুরষ্কারপ্রাপ্তদের সংশ্লিষ্টদের নাম প্রকাশ না করার জন্য প্রকাশ করা হয় না৷ তাদের একটি “বিরল প্রথম নাম” বিভাগে গোষ্ঠীভুক্ত করা হয়েছে যা গত বছর 54,000-এর বেশি জন্ম বা কমপক্ষে 25,000 অতিরিক্ত প্রথম নাম ছিল।

ভিন্ন বানান এবং বিদেশী প্রথম নাম, বহুত্বের উৎস

আপনার জানা উচিত যে INSEE-এর জন্য, বানানের যেকোনো পরিবর্তন দুটি হোমোফোনের প্রথম নামকে আলাদা করে, যার মধ্যে উচ্চারণও রয়েছে। উদাহরণস্বরূপ, Noémie এবং Noëmie আলাদাভাবে গণনা করা হয়। এইভাবে নির্দিষ্ট প্রথম নামগুলি তাদের বানান অনুসারে বিরল হিসাবে যোগ্য, তবে শব্দটি আরেকটি খুব পরিচিত নামকে স্মরণ করিয়ে দেয়।

উদাহরণস্বরূপ, সোলেইম্যানের জন্য প্রায় পনেরটি ভিন্ন বানান আছে, বা লিলি এবং এর রূপগুলি (লিলি, লিলি, লিলি-রোজ, ইত্যাদি) জন্য প্রায় দশটি ভিন্ন বানান রয়েছে। নিকোলাস এবং বিদেশী বৈচিত্রের ক্ষেত্রেও একই কথা: Nicolae, Nicholas, Nikolaï…

প্রকৃতপক্ষে, এই তালিকার অনেকগুলি প্রথম নাম পিতামাতার অনুমিত উত্সের সাথেও যুক্ত করা যেতে পারে: ড্যানিলো এবং ওকসানা (ইউক্রেন), গনসালো এবং ক্যাটানা (পর্তুগাল), দিমিতার এবং মিরোস্লাভা (বুলগেরিয়া), আনাহিত (আর্মেনিয়া), হাদিয়াতো (গিনি এবং পশ্চিমের আফ্রিকা), এইনার (স্ক্যান্ডিনেভিয়া), টোবিয়াজ (পোল্যান্ড), স্ক্যান্ডার (আলবেনিয়া), ইয়োকো (জাপান), আয়গুল এবং মেসুত (তুরস্ক), ক্লাউস (জার্মানি), ড্রাগন (সার্বিয়া), ম্যাসিমিলিয়ানো (ইতালি), ডেক্লান ( ইউনাইটেড কিংডম), ক্যাটালিন এবং ইকাতেরিনা (রোমানিয়া), কনস্টান্টিনোস এবং অ্যাথিনা (গ্রীস)… কিছু নির্দিষ্ট দেশে সমস্ত খুব জনপ্রিয় প্রথম নাম।

ধর্মীয় প্রভাব

এই কদাচিৎ দেওয়া প্রথম নামগুলির মধ্যে, আমরা ইহুদি ধর্মের প্রথম নামগুলিও খুঁজে পাই যেমন ছেলেদের জন্য শ্লোমো, রেউভেন বা আভিশাই, মেয়েদের জন্য ডভোরা, লিটাল বা তালি। বিরলতা বিশেষ করে ফ্রান্সের ইহুদি সম্প্রদায়ের ছোট আকারের দ্বারা ব্যাখ্যা করা যেতে পারে, আনুমানিক 500,000 লোক। তাই এটি জাতীয় স্তরে কয়েকটি জন্মের প্রতিনিধিত্ব করে, যা খুব কমই প্রথম নাম বরাদ্দ করার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

মুসলিম ধর্ম পিতামাতার দ্বারা বিরল প্রথম নামের পছন্দের জন্ম দেয়। আমরা যেমন সোলেইমানে উল্লেখ করেছি, বানান বৈচিত্রগুলি অসংখ্য কারণ এই প্রথম নামগুলি আরবি থেকে এসেছে এবং ল্যাটিন অক্ষরে তাদের প্রতিলিপি ভিন্ন হতে পারে। বেশ কয়েকটি যৌগিক প্রথম নাম যেমন মোহাম্মদ-আদম, মোহাম্মদ-ইয়াসিন বা এমনকি ফাতিমা-জোহরা 5 বা 6 শিশুর জন্য বেছে নেওয়া হয়েছে।

কর্সিকা এবং বাস্ক দেশে, আঞ্চলিক প্রথম নাম যা অন্য কোথাও পাওয়া যায় না

শক্তিশালী সাংস্কৃতিক পরিচয়ের কারণে ফ্রান্সের একটি অঞ্চলে সংখ্যাগরিষ্ঠের মধ্যেও প্রথম নাম দেওয়া হয়। এটি ঘজুভানা বা অ্যাঞ্জে-টুসাইন্টের সাথে কর্সিকার ক্ষেত্রে, তবে বাস্ক দেশেও: গত বছরে প্রায় বিশটি বাস্ক প্রথম নাম 10 বারেরও কম দেওয়া হয়েছে, এবং সবগুলোই পিরেনিস-আটলান্টিকে জন্মগ্রহণ করেছে।

Pyrénées-Orientales-এ, আমরা প্রতিবেশী কাতালোনিয়ার প্রভাবও দেখতে পাই, যেখানে 2023 সালে ফ্রান্সে দিনের আলো দেখেছিলেন এমন 4 জনের মধ্যে 3 জনের জন্ম। ব্রিটানির পাশে। ভারত মহাসাগরে, 10 টিরও কম শিশুর জন্য নির্ধারিত 48টি প্রথম নাম শুধুমাত্র মায়োটে রেকর্ড করা হয়েছিল। অবশেষে, আমরা লক্ষ করি যে 2023 সালের ফ্যাব্রিস, স্যান্ড্রিন এবং অ্যান্টনির বেশিরভাগই গায়ানায় জন্মগ্রহণ করেছিলেন।

ফুটবল, তারকা বা পুরোনো প্রজন্মের প্রথম নাম

যদি আপনার নাম ভেরোনিক, বার্নার্ড, জেরার্ড বা জিন-পিয়ের হয়, তবে জেনে রাখুন যে এটি 2023 সালে জন্ম নেওয়া বেশ কয়েকটি শিশুর ক্ষেত্রেও হয়। পুরোনো প্রজন্মের এই প্রথম নামগুলির মধ্যে, আমরা বার্ট্রান্ড, ব্রিজিট, জেনেভিভ, গিলবার্ট, মার্টিন বা প্যাট্রিসকেও নোট করি। আবার 1970 এবং 1980-এর দশকে খুব জনপ্রিয় প্রথম নামগুলিও রয়ে গেছে, খুব অল্প সংখ্যক শিশুর মধ্যে: 5 ভার্জিনি, 7 সিরিল, 8 মারজোরি এবং 9 কারিন সবেমাত্র, যখন তাদের বড়দের মধ্যে হাজার হাজার রয়েছে।

এবং তারপর অশ্রেণীবদ্ধ আছে. যেগুলো আশ্চর্য, আমরা আশা করিনি। মজা করার প্রশ্নই আসে না, তবে এটা স্পষ্ট যে আমরা প্রতিদিন কিছু রানী বা বিজয়ীর সাথে দেখা করি। এবং এখনও নাগরিক মর্যাদা 3 টিরও বেশি লিটল প্রডিজি, মার্ভেলাস, হ্যাপিনেস, অ্যামোর, এক্সাউস, ট্রায়মফে, অনিক্স, মিরাকল, ব্লেসিং (“আশীর্বাদ”), গ্রেট, ওরাকল, গডসটাইম (“ঈশ্বরের সময়”), ভ্যানকিউর, ডায়মন্ড, প্রিন্সেস তালিকাভুক্ত করে বা এমনকি সাফল্য, প্রথম নাম যেখানে বাবা-মা তাদের সন্তানের জন্য তাদের আশা রাখে।

কিছু বিরল প্রথম নাম শিল্পী এবং রাজনীতিবিদ উভয়ই সেলিব্রিটিদের থেকে তাদের প্রভাব আকর্ষণ করে। জুম্বল: স্ট্যালোন, টোকিও (“লা কাসা দে প্যাপেল”), মেনেলিক, পোমে, এরদোগান, ক্লাইড, কিয়ো, হেন্ডরিক্স, ডালিদা, বারাক, কমলা, স্কাই (“পাও প্যাট্রোল”), রস, লিঙ্কন, মেরেডিথ (“গ্রে’স অ্যানাটমি” ), ওয়াকার, এডিক্সিয়া (“লেস চটিস”) এমনকি মোনালিসা, মোনালিসার মতো।

ফুটবল কিছু বাবা-মায়ের জন্য অনুপ্রেরণার সুস্পষ্ট উৎস বলে মনে হতে পারে। 2023 সালে, 7 জন ছোট জিদানের জন্ম হয়েছিল, কিন্তু এছাড়াও মেসিস, 5 রোনালদো, ভিনিসিয়াস, কয়েকজন মেমফিস, নেইমার এবং এমনকি 6 জন লরিসও জন্মগ্রহণ করেছিলেন। প্রাচীন এবং পৌরাণিক উল্লেখগুলি অবশেষে খুব বিরল প্রথম নামের বৈশিষ্ট্যের জন্ম দেয় তবে অ্যাফ্রোডাইট, নেমেসিস, অ্যারিস্টটল, ওডিসি, পালমাইরা, হার্মিস বা প্যান্ডোরার মতো ঐশ্বরিক প্রাণীর সাথে যুক্ত।

সমাজের কারণে প্রথম নামের অভাব

সমাজবিজ্ঞানী ব্যাপটিস্ট কুলমন্ট যেমন আমাদের ব্যাখ্যা করেছিলেন 9 জুলাই, 1900 থেকে 2023 এর মধ্যে, প্রতি বছর দেওয়া প্রথম নামের সংখ্যা 7 দ্বারা গুণিত হয়েছে! “অভিভাবকরা ক্রমবর্ধমান বিরল প্রথম নাম বেছে নিচ্ছেন কারণ প্রথম নামটি দৈনন্দিন জীবনে অনেক বেশি ব্যবহৃত হয়। সহকর্মীদের মধ্যে, আমরা একে অপরকে তাদের প্রথম নামে ডাকি, মিস্টার এক্স বা মিসেস ওয়াই নয়,” তিনি আমাদের ব্যাখ্যা করলেন।

“আগে, আমরা এত বড় উপায়ে প্রথম নাম ব্যবহার করিনি। কিন্ডারগার্টেন শিক্ষক, বা গেম শোতে প্রতিযোগী হোক না কেন… প্রথম নাম ব্যবহারের ক্ষেত্রে একটি বিস্তৃতি ঘটেছে,” তিনি সংক্ষিপ্ত করে বলেছেন। এটি পিতামাতার একটি বিরল প্রথম নাম খুঁজে পাওয়ার আকাঙ্ক্ষার দিকে নিয়ে যায়, যা ব্যাপক বৈচিত্র্যের কারণ হয়।

zdroj

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Posts