Shopping cart

Magazines cover a wide array subjects, including but not limited to fashion, lifestyle, health, politics, business, Entertainment, sports, science,

  • Home
  • জাতীয়
  • জুন মাসে মুদ্রাস্ফীতি শীতল হয়, সুদের হার কমানোর আশায় ইন্ধন জোগায়
জাতীয়

জুন মাসে মুদ্রাস্ফীতি শীতল হয়, সুদের হার কমানোর আশায় ইন্ধন জোগায়

জুন মাসে মুদ্রাস্ফীতি শীতল হয়, সুদের হার কমানোর আশায় ইন্ধন জোগায়
Email :4

জুন মাসে মূল্যস্ফীতি প্রত্যাশার চেয়ে বেশি ঠান্ডা হয়েছে, গাড়ি, পেট্রল এবং এয়ারলাইন টিকিটের দাম কমে যাওয়ার দ্বারা সাহায্য করেছে — গ্রীষ্মকালীন ভ্রমণের মরসুমের জন্য একটি উত্সাহ — সেইসাথে আবাসনের খরচে কিছু অতি-প্রয়োজনীয় হ্রাস। সরকার রিপোর্ট করেছে বৃহস্পতিবার।

সামগ্রিকভাবে, সমস্ত পণ্য ও পরিষেবার জন্য ভোক্তা মূল্যস্ফীতি গত বছরের তুলনায় জুন মাসে 3% বেড়েছে, যা আগের মাসের 3.3% থেকে কমেছে।

এবং, সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, বার্ষিক খাদ্য মূল্যস্ফীতির হার ফেডারেল রিজার্ভের 2% মুদ্রাস্ফীতির লক্ষ্যের নীচে নেমে গেছে, ক্যালিফোর্নিয়ার বিশেষ শস্য এবং দুগ্ধজাত পণ্য থেকে কঠিন ফলনের জন্য ধন্যবাদ।

এটি এখনও একটি উন্মুক্ত প্রশ্ন যে, রাজনৈতিকভাবে বলতে গেলে, উন্নতি একটি বিরোধিত রাষ্ট্রপতি বিডেনের জন্য সমর্থন জোগাবে, তবে সুসংবাদটি ফেডকে সেপ্টেম্বরের প্রথম দিকে সুদের হারে দীর্ঘ-প্রতীক্ষিত হ্রাস করতে উত্সাহিত করতে পারে।

“মুদ্রাস্ফীতি এবং সুদের হার কমানোর বিরুদ্ধে কেন্দ্রীয় ব্যাংকের দীর্ঘ যুদ্ধের পরে অবশেষে সুড়ঙ্গের শেষের দিকে আলো এসেছে, তাদের মধ্যে অনেকগুলিই পথে রয়েছে,” ক্রিস রূপকি বলেছেন, FwdBonds-এর প্রধান অর্থনীতিবিদ, একটি অর্থনীতি এবং বিনিয়োগ গবেষণা সংস্থা৷ নিউ ইয়র্কের বাজার।

উচ্চ সুদের হার বিশেষত ছোট ব্যবসা এবং নিম্ন- এবং মধ্যবিত্ত ভোক্তাদের উপর ভারী হয়ে উঠেছে, কারণ ক্রেডিট কার্ড, গাড়ি এবং বাড়ির বন্ধক এবং হোম ইক্যুইটি ঋণের জন্য ঋণের খরচ দুই দশকেরও বেশি সময়ে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

এই হারগুলি ফেড দ্বারা নির্ধারিত নীতিগুলির সাথে আবদ্ধ হয় কেন্দ্রীয় ব্যাংক মূল্যস্ফীতি মোকাবেলার প্রচেষ্টায় গত জুলাইয়ে তার বেঞ্চমার্ক সুদের হার বাড়িয়েছে, এবং অনেক অর্থনীতিবিদদের দৃষ্টিতে – খুব সতর্ক হয়েছে। হার হ্রাস।

এই সপ্তাহের শুরুর দিকে, ফেডের চেয়ারম্যান জেরোম পাওয়েল, নীতিতে আসন্ন পরিবর্তনের বিষয়ে আরও আশাবাদী হওয়ার সময় বলেছিলেন যে তিনি সুদের হার কমানো শুরু করার আগে আরও ইতিবাচক অর্থনৈতিক তথ্য দেখতে চান।

বৃহস্পতিবারের মুদ্রাস্ফীতির প্রতিবেদন ছাড়াও, সাম্প্রতিক মাসিক কর্মসংস্থান পরিসংখ্যানগুলি নির্দেশ করে যে চাকরির বাজার এবং মজুরি শীতল হচ্ছে কিন্তু এখনও একটি দৃঢ় গতিতে অগ্রসর হচ্ছে। একসাথে নেওয়া, তারা এমন ভাল ডেটা যা পাওয়েল এবং তার সহকর্মীরা খুঁজছেন।

“ফেডারেল রিজার্ভের 2% মুদ্রাস্ফীতির লক্ষ্য অর্জনযোগ্য বলে মনে হচ্ছে, অদূর ভবিষ্যতে সম্ভাব্যভাবে কম সুদের হারের পথ প্রশস্ত করবে,” লস এঞ্জেলেসের লয়োলা মেরিমাউন্ট ইউনিভার্সিটির অর্থ ও অর্থনীতির অধ্যাপক সুং ওয়ান সোহন বলেছেন। “এই পরিবর্তনের অর্থনৈতিক নীতি এবং ব্যবসায়িক কৌশলগুলি এগিয়ে যাওয়ার জন্য উল্লেখযোগ্য প্রভাব থাকতে পারে।”

মুদ্রাস্ফীতি প্রতিবেদনে দেখানো হয়েছে যে অটো বীমা, হাসপাতাল পরিষেবা, সেইসাথে আশ্রয়ের দাম, যার মধ্যে ভাড়া অন্তর্ভুক্ত রয়েছে এবং সামগ্রিক ভোক্তা মূল্য সূচকের একটি বড় অংশ রয়েছে, উচ্চ রয়ে গেছে। কিন্তু বেশিরভাগ বিশ্লেষক আশা করছেন, আগামী মাসগুলিতে জুনে 5.1% শেল্টার ইনফ্লেশন হবে।

খাদ্য মূল্যের দৃষ্টিভঙ্গি, মূল্যস্ফীতি সম্পর্কে ভোক্তাদের দৃষ্টিভঙ্গি গঠনের আরেকটি গুরুত্বপূর্ণ বিভাগও অনুকূল বলে মনে হয়। বাড়িতে খাবারের দাম এক বছর আগের তুলনায় জুন মাসে মাত্র 1.1% বেড়েছে, যা 2022 সালের দ্বিতীয়ার্ধে 11% থেকে একটি তীব্র হ্রাস।

“আমরা 2021 এবং 2022 সালে যা ঘটেছিল তা মুছে ফেলিনি, তাই ভোক্তারা এখনও ব্যথা অনুভব করছেন,” বলেছেন রিকি ভলপে, ক্যাল পলি সান লুইস ওবিস্পোর কৃষিবিষয়ক অধ্যাপক৷ তবে তিনি উল্লেখ করেছেন যে সমস্ত ইঙ্গিতগুলি হল যে খাদ্য মূল্যস্ফীতি শীতল হয়েছে এবং সম্ভবত ক্যালিফোর্নিয়ার মতো রাজ্যে শক্ত উত্পাদনের কারণে, যা ফল, চাল এবং বাদামের মতো বিশেষ ফসলের একটি বড় সরবরাহকারী। , এবং দুগ্ধজাত পণ্য।

ক্যালিফোর্নিয়ার অনেক অংশে বর্তমান জ্বলন্ত অবস্থা সত্ত্বেও, তিনি বলেন, “এটি টানা তৃতীয় শীতকালের উপরে গড় বৃষ্টিপাত,” রাজ্যের খাদ্য উৎপাদন ক্ষমতার একটি গুরুত্বপূর্ণ উপাদান। “মূল্যস্ফীতি কমছে।”

zdroj

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Posts