Shopping cart

Magazines cover a wide array subjects, including but not limited to fashion, lifestyle, health, politics, business, Entertainment, sports, science,

  • Home
  • জাতীয়
  • বার্সেলোনায় পর্যটনের ওজনের বিরুদ্ধে (আক্ষরিক অর্থে) শিল্পের শক্তি | পর্যটন
জাতীয়

বার্সেলোনায় পর্যটনের ওজনের বিরুদ্ধে (আক্ষরিক অর্থে) শিল্পের শক্তি | পর্যটন

বার্সেলোনায় পর্যটনের ওজনের বিরুদ্ধে (আক্ষরিক অর্থে) শিল্পের শক্তি |  পর্যটন
Email :2

পর্যটন, পর্যটন এবং আরও পর্যটন। এই গল্পটি – একটি “সুখী সমাপ্তি” সহ – পর্যটন সম্পর্কে কথা বলে এবং আক্ষরিক অর্থে পর্যটকদের ভার বার্সেলোনাকে চিত্তাকর্ষক করার স্থাপত্যে, যা বিশ্বের অন্যতম পর্যটন বিরোধী গেরিলা যুদ্ধের মেরু যেখানে আজ সংক্ষিপ্ত শব্দ (AL, Airbnb…) ত্যাগ করা হয়, লক্ষাধিক (দর্শনার্থীদের) বিরুদ্ধে হাজার হাজার (আবাসিকদের) বিক্ষোভে বাক্যাংশগুলি চিৎকার করা হয় এবং পর্যটকরা সবচেয়ে বেশি হাতে অস্ত্র – জলের বুলেট দ্বারা ভীত হয়।

এই দীর্ঘ গল্পের এই ক্ষণস্থায়ী অধ্যায়ে এর নায়ক জোয়ান জুনকোসা, একজন কাতালান স্থপতি, যিনি প্রায় দুই বছর আগে ফুগাসের সাথে দেখা হয়েছিল যখন তার আঠালো টাইলস পোর্তোর “অপমানিত এবং বিস্ময়কর” টাইলযুক্ত দেয়ালের মধ্যবর্তী ফাঁকা জায়গায়। আমরা বার্সেলোনা বা পোর্তোর মতো পর্যটন শহরগুলির অবক্ষয় সম্পর্কে অনেক কথা বলেছি, যা কিছু খারাপ উদাহরণ অনুসরণ করে। আমরা হারিয়ে যাওয়া টাইলস সম্পর্কে, আমাদের পায়ের নীচে অদৃশ্য হয়ে যাওয়া হাইড্রোলিক মোজাইক সম্পর্কে এবং মানুষের সম্পর্কে কথা বলেছি। “যদি সেগুলিকে নতুন করে উদ্ভাবন করা না হয় তবে পুরানো জিনিসগুলি মারা যায়”, জোয়ান তখন বলেছিলেন, রাস্তার শিল্পী ট্যারাগোনার স্থানীয়, যিনি এক বছর পরে “গন্ধযুক্ত বার্সেলোনার” সবচেয়ে খারাপ কোণে একশটি ইউরিনাল স্থাপন করেছিলেন।

রাস্তায় প্রস্রাব করার বিরুদ্ধে এই শহুরে গেরিলা চলাকালীন, জোয়ান জুনকোসা কাসা বাটল্লোর সামনে ব্যাঙ্কে একটি গর্ত খুঁজে পান। “সমাপ্তির অংশ ভাঙ্গা এটা শিথিল হয়ে গিয়েছিল”, তিনি ফুগাসকে বলেন, কাতালান শব্দ ব্যবহার করে সিরামিকের টুকরো থেকে তৈরি এক ধরনের আলংকারিক মোজাইক যা মর্টারের সাথে একত্রে রাখা হয়েছে, কাতালান আধুনিকতাবাদী স্থাপত্যের একটি খুব বৈশিষ্ট্যপূর্ণ কৌশল।



ভ্রমণসূচী শুধুমাত্র পাশ দিয়ে যারা পাস করার জন্য অল্প সময়ের জন্য উপলব্ধ ছিল.
লরা গুয়েরো

ল্যাম্প বেঞ্চগুলি স্থপতি পেড্রো ফাল্কুয়েস (1850-1916) দ্বারা ডিজাইন করা হয়েছিল, যখন “বার্সেলোনা একটি অগ্রগামী শহর ছিল, শিল্প এবং নকশায় একটি বিশ্ব রেফারেন্স”। সেই মুহুর্তে, স্থপতি পদক্ষেপ নেওয়ার কথা ভেবেছিলেন (“কিছু করা দরকার”), কিন্তু সময় দেওয়ার সিদ্ধান্ত নেন — এবং ক্ষতি মেরামত করার জন্য পৌরসভাকে সময় দেন৷ তিনি টাইলের টুকরোগুলির মধ্যে স্থানটি পরিমাপ করেছিলেন, একটি টুকরো তৈরি করেছিলেন যা সেখানে পুরোপুরি ফিট হবে, একটি “এই ক্ষতগুলি সারাতে ব্যান্ড-এইড”। “একটি শিল্প স্ট্রিপ”, জোয়ান বলেছেন, যিনি তার শহুরে গেরিলা যুদ্ধের আরেকটি অধ্যায় অনুশীলন করার আগে এক বছর অপেক্ষা করেছিলেন (“যথেষ্ট সময়ের চেয়ে বেশি”)।

তিনি বসন্তে ফিরে এসে আবিষ্কার করেছিলেন যে কেবল গর্তটি বড় হয়েছে তা নয়, প্যাসিগ ডি গ্রাসিয়ার একই সিরিজের অন্যান্য বেঞ্চগুলিও একই প্যাথলজিতে ভুগছিল। “পরের কোণটি খালি দেখতে আপনাকে কয়েক মিটার হাঁটতে হয়েছিল। আমি শহরের সবচেয়ে আইকনিক প্রতীকগুলির মধ্যে একটি গর্তের প্যাটার্ন খুঁজে পেয়েছি৷ আমি শহরের পরিত্যক্ত উপাদানগুলির প্রতি ভক্তি অনুভব করি। আমি তাদের জন্য দুঃখিত এবং একই সাথে, আমি অনুভব করি যে, একজন শিল্পী হিসাবে, আমি তাদের আবার মূল্যায়ন করে আমার ভূমিকা পালন করতে পারি।” তিনি শহর পুনরুদ্ধার করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ নন – তার উদ্দেশ্য ছিল ক্ষতি লুকানো নয়, বরং বিপরীত ছিল – বরং একটি সিরিজের ভুল সরকারকে হাইলাইট করা। “এটাই শিল্পের প্রকৃত শক্তি।”



জোয়ান জুনকোসা বলেছেন, “এটি দুর্দান্ত যে বার্তাটি পৌঁছেছে।”
লরা গুয়েরো


পরিকল্পনাটি তখন একটি বৃহত্তর হস্তক্ষেপে পরিণত হয়, ক্ষতিগ্রস্ত বেঞ্চের ইনভেন্টরি এবং শৈল্পিক হস্তক্ষেপ যা তিরিটাস ডি মডার্নিসমো 2.0 স্ক্রিপ্টের জন্ম দেয়, যা সাতটি হস্তক্ষেপ অনুসরণ করে এবং একই সময়ে, শহরের কিছু গুরুত্বপূর্ণ ভবন। ব্যাংকগুলি পুরোটির অংশ, যা পর্যটন, যা সেখানে বসবাসকারীদের শহরকে দম বন্ধ করে দেয়। “আমি মনে করি এটা স্বাভাবিক [os bancos] নষ্ট হয়ে যাও তারা নাগরিকদের সেবা করার জন্য ডিজাইন করা হয়েছিল, কিন্তু এখন তাদের পর্যটনের ধাক্কা বহন করতে হবে। শেষ পর্যন্ত, এটি আমাদের ঐতিহ্য যা পরিণতি ভোগ করে। আমি চাই নাগরিকরা কেন্দ্রে জয়ী হোক। তাদের কাছে আসতে দিন এবং দেখতে দিন তাদের সেখানে কী আছে। তারা যেন আবার এই শহর নিয়ে গর্ববোধ করে। এবং তাদের মনে হতে দিন যে এটি তাদের। তারা যেন আবার কেন্দ্রকে ভালোবাসে।”

আপনার “ব্যান্ড-এইডস” (পলিথিন দিয়ে তৈরি এবং আসল টুকরো এবং আপনার মধ্যে একটি প্রতিরক্ষামূলক স্তর সহ) শেষ পর্যন্ত আপনি কল্পনা করতে পারেন তার চেয়ে বেশি কার্যকর এবং ক্ষণস্থায়ী হবে। জোয়ান জুনকোসাকে তার স্ক্র্যাপ দেখাচ্ছিল স্প্যানিশ প্রেস এবং “আমি আশা করি যে একদিন এটি সঠিকভাবে পুনরুদ্ধার করা হবে”, এবং পৌরসভা তার অংশটি করার সুযোগের সদ্ব্যবহার করে এবং এক মুহূর্ত থেকে পরবর্তী, বেঞ্চগুলি রচনা করে।

“প্রকল্পের শিকড় বার্সেলোনায় অনেক সামাজিক চাপ সৃষ্টি করেছিল”, জোয়ান বলেছিলেন, “খুব খুশি” কারণ তিনি ফুগাসকে “আগে এবং পরে” দেখিয়েছিলেন। “এরকম একটি শহরের পক্ষে বার্সেলোনা এবং স্পেনের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাস্তার ঐতিহ্য এত অবহেলিত হওয়া কীভাবে সম্ভব? তারা সবকিছু মেরামত করতে বাধ্য হয়েছিল। এই শিল্পের শক্তি! আমি পূজা! এটা মহান যে বার্তা মাধ্যমে পেয়েছিলাম. এই গল্পের শেষ এখানেই। এবং এটি একটি সুখী সমাপ্তি।”



মানচিত্রটি বার্সেলোনার নগর শিল্পের ইতিহাসের জন্য দাঁড়িয়েছে
ডাঃ



zdroj

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Posts