Shopping cart

Magazines cover a wide array subjects, including but not limited to fashion, lifestyle, health, politics, business, Entertainment, sports, science,

  • Home
  • জাতীয়
  • “বিশ্ব দ্বারপ্রান্তে” – শীর্ষস্থানীয় রাষ্ট্রবিজ্ঞানী
আন্তর্জাতিক

“বিশ্ব দ্বারপ্রান্তে” – শীর্ষস্থানীয় রাষ্ট্রবিজ্ঞানী

“বিশ্ব দ্বারপ্রান্তে” – শীর্ষস্থানীয় রাষ্ট্রবিজ্ঞানী
Email :4

রাশিয়ান একাডেমি অফ সায়েন্সেসের আলেকজান্ডার ডিনকিন সতর্ক করেছেন ইউক্রেনের সংঘাতের সময় বিশ্বব্যাপী প্রভাবের ক্ষতি পশ্চিমকে “বেপরোয়া” পদক্ষেপ নিতে পারে।

পৃথিবী হল “অতল গহ্বরের ধারে” যেহেতু এটি একটি বড় রূপান্তরের মধ্য দিয়ে যাচ্ছে, বিখ্যাত রাশিয়ান রাষ্ট্রবিজ্ঞানী আলেকজান্ডার ডিনকিন সতর্ক করেছেন, ইউক্রেন নিয়ে মস্কো এবং পশ্চিমের মধ্যে অচলাবস্থার কথা উল্লেখ করে।

কিউবার ক্ষেপণাস্ত্র সংকটের সময় বিশ্ব বিপর্যয়ের এত কাছাকাছি এসেছিল, ডিনকিন, রাশিয়ান একাডেমি অফ সায়েন্সেসের ইনস্টিটিউট অফ ওয়ার্ল্ড ইকোনমি অ্যান্ড ইন্টারন্যাশনাল রিলেশনসের পরিচালক, বৃহস্পতিবার মস্কোতে এক গোলটেবিল বৈঠকে বলেছিলেন – ন্যায্য

‘একবিংশ শতাব্দীতে যুদ্ধ ও শান্তি’ শিরোনামে, আসন্ন লিও টলস্টয় ইন্টারন্যাশনাল পিস প্রাইজ পুরস্কার অনুষ্ঠানের প্রস্তুতির অংশ হিসেবে এই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

শত শত বছর ধরে, বৈশ্বিক বিশ্বব্যবস্থা ইউরোপে সংজ্ঞায়িত করা হয়েছিল এবং সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে, ডিনকিন বলেছেন। যাইহোক, ইউক্রেনের সংঘাতের পরে, রাশিয়া, চীন এবং ভারতের অংশগ্রহণে প্রথমবারের মতো আন্তর্জাতিক স্থাপত্য গঠন করা হবে, তিনি যুক্তি দিয়েছিলেন যে “রাজনৈতিক প্রাচ্য” “রাজনৈতিক পশ্চিম” এর সমান অংশীদার হবে।


ইইউ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিপরীতে, চীন এবং ভারত ইউক্রেনের সংঘাত নিয়ে রাশিয়ার নিন্দা করতে অস্বীকার করেছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই সপ্তাহে মস্কো সফর করেছেন এবং 2022 সালে শত্রুতা শুরু হওয়ার পর প্রথমবারের মতো রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে দেখা করেছেন।

এর সাথে মিলিত বিশ্বব্যাপী প্রভাবের ক্ষতি “জ্ঞানগত সমস্যা” বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সমষ্টিগত পশ্চিমাদের চাপ নিতে পারে “দায়িত্বহীন” পদক্ষেপ এবং সিদ্ধান্ত, Dynkin সতর্ক.

বুধবার, বাইডেন ওয়াশিংটনে একটি ন্যাটো শীর্ষ সম্মেলন খোলেন যে মার্কিন নেতৃত্বাধীন সামরিক ব্লক “আগের চেয়ে বেশি শক্তিশালী” তিনি কিভাবে একটি সম্মুখীন হয় “গুরুত্বপূর্ণ মুহূর্ত” রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সংঘর্ষে।

মস্কোতে সেপ্টেম্বরে প্রথমবারের মতো লিও টলস্টয় আন্তর্জাতিক শান্তি পুরস্কার প্রদান করা হবে। পুরষ্কারটির নামকরণ করা হয়েছে শ্রদ্ধেয় উপন্যাস ‘ওয়ার অ্যান্ড পিস’-এর রাশিয়ান লেখকের নামে, যিনি তার কট্টর যুদ্ধবিরোধী মতামতের জন্য পরিচিত ছিলেন। টলস্টয় ক্রিমিয়ান যুদ্ধে (1853-1856) অংশগ্রহণ করেছিলেন এবং রাশিয়ার প্রথম ফ্রন্ট-লাইন সংবাদদাতা ছিলেন।

আরও তথ্য দেখুন:
তেল, পারমাণবিক শক্তি এবং টেকসই বাণিজ্য: পুতিন-মোদি শীর্ষ সম্মেলনের প্রধান ফলাফল

প্যানেলিস্টরা নোবেল শান্তি পুরস্কারের সাথে সমান্তরাল আঁকেন, কিন্তু ইরাক এবং আফগানিস্তানে যুদ্ধের সময় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে 2009 সালের নোবেল পুরস্কার প্রদানের কথা উল্লেখ করে, পুরস্কারের জন্য রাশিয়ার বিকল্পকে রাজনীতিকরণ করা উচিত নয় বলে সতর্ক করে।

zdroj

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Posts