Shopping cart

Magazines cover a wide array subjects, including but not limited to fashion, lifestyle, health, politics, business, Entertainment, sports, science,

  • Home
  • জাতীয়
  • ব্যাখ্যাকারী: NBA এর পরবর্তী 11-বছর, $76 বিলিয়ন মিডিয়া অধিকার চুক্তি
জাতীয়

ব্যাখ্যাকারী: NBA এর পরবর্তী 11-বছর, $76 বিলিয়ন মিডিয়া অধিকার চুক্তি

ব্যাখ্যাকারী: NBA এর পরবর্তী 11-বছর,  বিলিয়ন মিডিয়া অধিকার চুক্তি
Email :4

ফাইল – ফ্লোরিডার লেক বুয়েনা ভিস্তাতে বৃহস্পতিবার, 30 জুলাই, 2020, লস অ্যাঞ্জেলেস ক্লিপারস এবং লস অ্যাঞ্জেলেস লেকার্সের মধ্যে একটি এনবিএ বাস্কেটবল খেলার আগে একটি এনবিএ লোগো কেন্দ্র আদালতে দেখা যায়। NBA তার নতুন মিডিয়া চুক্তির শর্তাবলীতে সম্মত হয়েছে, $76 বিলিয়ন মূল্যের একটি 11-বছরের চুক্তি যা নিশ্চিত করে যে খেলোয়াড়দের বেতন অদূর ভবিষ্যতে বাড়তে থাকবে এবং পরবর্তী বছরগুলিতে কিছু দর্শকদের গেমটি অ্যাক্সেস করার উপায় পরিবর্তন করা নিশ্চিত। (এপি, পুল, আর্কাইভের মাধ্যমে মাইক এহরম্যান/গেটি ইমেজ)

এনবিএ এনএফএল ক্রিসমাস ডেকে তার সময়সূচীর নিয়মিত অংশ করে নিয়ে খুশি নাও হতে পারে। যাইহোক, তাদের নতুন সেট মিডিয়া অধিকার চুক্তি তাদের প্রায় একই অর্থনৈতিক ক্ষেত্রে রাখে।

NBA-এর 11 বছরের, $76 বিলিয়ন চুক্তিগুলি 2025-26 মরসুমের সাথে শুরু হবে। এটি 2023 মরসুমে শুরু হওয়া এনএফএল-এর সাম্প্রতিকতম চুক্তির বছরের সমান সংখ্যা।

পড়ুন: NBA রেকর্ড 11 বছরের, $76 বিলিয়ন মিডিয়া অধিকার চুক্তির শর্তাবলীতে সম্মত হয়েছে৷

ইএসপিএন/এবিসি, এনবিসি এবং অ্যামাজন প্রাইম ভিডিওর সাথে চুক্তি প্রতি মৌসুমে গড়ে $6.9 বিলিয়ন হবে। এনএফএল বছরে গড়ে $10 বিলিয়ন, তবে এটি পাঁচটি নেটওয়ার্কের সাথে। TNT স্পোর্টসের সাথে কীভাবে জিনিসগুলি প্যান আউট হয় তার উপর নির্ভর করে, NBA $7 বিলিয়ন থ্রেশহোল্ড অতিক্রম করতে পারে৷

এনএফএল এর রেটিং এবং বিজ্ঞাপনের দক্ষতার কারণে প্রধান আকর্ষণ হিসেবে রয়ে গেছে। এনবিএ দ্বিতীয় স্থানে রয়েছে এবং তার কম বয়সী দর্শকদের পাশাপাশি প্রচুর সামগ্রী থাকার কারণে শীর্ষ ডলারে নেতৃত্ব দিতে পারে।

কেন এটি একটি দীর্ঘমেয়াদী চুক্তি?

লীগগুলি অর্থনৈতিক নিশ্চিততা চায় যাতে তারা দীর্ঘমেয়াদী চুক্তিতে ফ্যাক্টর করতে পারে। নেটওয়ার্ক এবং মিডিয়া সংস্থাগুলির জন্য যেগুলির অধিকার রয়েছে, লাইভ স্পোর্টস বিজ্ঞাপনদাতাদের জন্য প্রধান রিয়েল এস্টেট হিসাবে রয়ে গেছে৷

এটি ফ্যানদের কীভাবে উপকৃত করবে?

আপনাকে ঘন ঘন চ্যানেল গাইড পরীক্ষা করতে হতে পারে, তবে নিয়মিত মরসুমের শেষ তিন মাসে, প্রতি রাতে ABC, ESPN, NBC, Peacock বা Prime Video-এ একটি জাতীয় NBA সম্প্রচার হবে।

কার সেরা প্যাকেজ আছে?

ইএসপিএন এবং এবিসি প্রধান লিগ ম্যাচ আপের পাশাপাশি এনবিএ ফাইনালগুলি হোস্ট করতে থাকবে।

যদিও এনবিএ প্রথমবারের জন্য দুটি সম্প্রচার অংশীদার আছে, ওয়াল্ট ডিজনি কোম্পানি ফাইনাল ভাগ না করার বিষয়ে অনড় ছিল। এটির জন্য বছরে ডিজনির $2.6 বিলিয়ন খরচ হবে, যা 2027 এবং 2031 সালে “সোমবার নাইট ফুটবল,” দুটি প্লে-অফ গেম এবং সুপার বোল-এর জন্য NFL-কে প্রদান করে সিজন প্রতি $2.7 থেকে সামান্য কম।

বর্তমান নয় বছরের চুক্তির অধীনে, যা পরের মরসুমে শেষ হবে, ESPN/ABC প্রতি বছর $1.4 বিলিয়ন প্রদান করে।

স্বাগত ফিরে, NBC

যে নেটওয়ার্কটি মাইকেল জর্ডানের ছয়টি চ্যাম্পিয়নশিপ সম্প্রচার করেছে তা শিকাগো বুলসের সাথে জিতেছে এবং লস অ্যাঞ্জেলেস লেকার্সের সাথে শ্যাকিল ও’নিল এবং কোবে ব্রায়ান্টের প্রথম তিনটি চ্যাম্পিয়নশিপ 1990 থেকে 2002 পর্যন্ত গেমগুলি সম্প্রচারের পর ফিরে এসেছে।

এনবিসি এনএফএল নিয়মিত মরসুম শেষ হওয়ার সাথে সাথে এনবিএ অল-স্টার উইকএন্ডে রবিবার রাতের গেমগুলির একটি প্যাকেজ সম্প্রচার করবে। এটি মঙ্গলবার রাতে নিয়মিত গেমগুলি সম্প্রচার করবে এবং ময়ূরে স্ট্রিমিং সোমবার গেমগুলির একটি প্যাকেজ থাকবে৷

NBC-এর চুক্তি প্রতি মৌসুমে গড়ে $2.5 বিলিয়ন, যা “সানডে নাইট ফুটবল” এর জন্য NFL-কে যে $2 বিলিয়ন দেয় তার চেয়ে বেশি। বিবেচনা করে যে “সানডে নাইট ফুটবল” টানা 13 বছর ধরে শীর্ষ প্রাইমটাইম শো হয়েছে, এটি অর্থ ব্যয় করেছে।

এর মানে কি ‘রাউন্ডবল রক’ ফিরে আসছে?

হ্যাঁ, তবে এটি শুনতে আপনাকে 2025 সালের পতন পর্যন্ত অপেক্ষা করতে হবে না, কারণ এনবিসি এটিকে অলিম্পিকের সময় বাস্কেটবল কভারেজের জন্য লাইসেন্স দেয়৷

এনবিএ কি স্ট্রিমিংয়ের জগতেও প্রবেশ করছে?

হ্যাঁ, প্রাইম ভিডিও সহ। এটি শুক্রবার এবং শনিবার গেমগুলির সাথে এনএফএল নিয়মিত মরসুমের সমাপ্তির পরে বৃহস্পতিবার রাতে গেমগুলি সম্প্রচার করবে।

প্রাইম ভিডিও সিজনের টুর্নামেন্টের প্রধান নেটওয়ার্কও হবে। তিনি প্রতি মৌসুমে গড়ে $1.8 বিলিয়ন প্রদান করবেন (তার NFL চুক্তি প্রতি বছরে গড়ে $1.1 বিলিয়ন)।

যেহেতু এবিসি এনবিএ ফাইনালে আছে, বাকি প্লেঅফ কে পাবে?

প্রথম দুই রাউন্ডে সমস্ত নেটওয়ার্কে গেম থাকবে। যখন কনফারেন্স ফাইনালের কথা আসে, ইএসপিএন/এবিসি-তে প্রতিটি সিজনে তাদের একটি থাকে, যখন এনবিসি এবং অ্যামাজন প্রাইম ভিডিও অন্যটি কে সম্প্রচার করবে তা বিকল্প করবে।

কখন এটি সংজ্ঞায়িত করা হবে?

অন্তত কয়েক সপ্তাহের জন্য। এনবিএ আগামী সপ্তাহে লাস ভেগাসে গভর্নর বোর্ডের একটি সভা করেছে এবং সেখানে এটি অনুমোদন করতে পারে। একবার লিগ টিএনটি স্পোর্টসের কাছে চূড়ান্ত চুক্তিগুলি পাঠালে, একটি চুক্তির সাথে মিলিত হতে পাঁচ দিন সময় থাকবে৷

টিএনটি স্পোর্টসের কি কোন সুযোগ আছে?

খুব ভাল। এবং যদি এনবিএ সত্যিই গেমটিতে তার উত্তরাধিকারী অংশীদারদের একজনকে রাখতে চায় তবে এটি এখন পর্যন্ত একটি সীমিত চতুর্থ গেম প্যাক তৈরি করতে পারত।

ফ্রেঞ্চ ওপেন, কলেজ ফুটবল প্লেঅফ কিকঅফ গেমস, বিগ ইস্ট এবং মাউন্টেন ওয়েস্টে TNT-এর সাম্প্রতিক অধিগ্রহণের সাথে, এটা দেখা যাচ্ছে যে মালিক ওয়ার্নার ব্রোস। ডিসকভারি 2025 সালের শরত্কালে এনবিএ ছাড়া জীবনের জন্য প্রস্তুতি নিচ্ছে৷ টার্নার স্পোর্টস 1984 সাল থেকে এনবিএ রয়েছে৷

টিএনটি স্পোর্টস প্রতি মৌসুমে $1.4 বিলিয়ন প্রদান করছে। তিনটি প্রস্তাবিত প্যাকেজের মান বিবেচনা করে, এটি প্রাইম ভিডিওর অধিকারগুলিকে মেলানোর চেষ্টা করবে।

NBA এর জন্য এর অর্থ কী?

একটি নতুন যৌথ শ্রম চুক্তির মাধ্যমে শ্রম শান্তি তৈরি করা হয়। মিডিয়ার অধিকার নিয়ে কাজ হচ্ছে। এটি ডেকে কমপক্ষে দুটি দলকে 32-এ প্রসারিত করে। সম্প্রসারণ ফি দলগুলির জন্য একটি ভাল আর্থিক সুবিধা নিয়ে আসবে।

খেলোয়াড়দের জন্য, এর অর্থ হল লিগের বেতনের ক্যাপ বার্ষিক 10% বৃদ্ধি পাবে। শীর্ষ খেলোয়াড়রা 2030-এর দশকের মাঝামাঝি প্রতি মৌসুমে $100 মিলিয়নের কাছাকাছি কিছু উপার্জন করতে পারে এমন সম্ভাবনার জন্য নিজেকে প্রস্তুত করুন।


আপনার স্বাক্ষর সংরক্ষণ করতে অক্ষম. আবার চেষ্টা কর।


আপনার সদস্যতা সফল হয়েছে.

WNBA কি এই অধিকার চুক্তির একটি পক্ষ?

হ্যাঁ তিনটি অংশীদারই গেম সম্প্রচার করবে। ইএসপিএন/এবিসি এবং প্রাইম ভিডিও ইতিমধ্যেই গেম রয়েছে, যখন এনবিসি প্রথম ছয়টি সিজন (1997 থেকে 2002) সম্প্রচারের পর WNBA সম্প্রচারে ফিরে আসবে। এটা সম্ভব যে ডব্লিউএনবিএ সাম্প্রতিক মরসুমের মতো আরও অংশীদার যোগ করতে পারে।

zdroj

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Posts