Shopping cart

Magazines cover a wide array subjects, including but not limited to fashion, lifestyle, health, politics, business, Entertainment, sports, science,

  • Home
  • আন্তর্জাতিক
  • ভিডিও। “4 বিলিয়ন বিনিয়োগ এবং ইতিমধ্যে 3.2 বিলিয়ন অর্ডার”: Ariane 6, একটি সম্ভাব্য নগদ মেশিন
আন্তর্জাতিক

ভিডিও। “4 বিলিয়ন বিনিয়োগ এবং ইতিমধ্যে 3.2 বিলিয়ন অর্ডার”: Ariane 6, একটি সম্ভাব্য নগদ মেশিন

ভিডিও।  “4 বিলিয়ন বিনিয়োগ এবং ইতিমধ্যে 3.2 বিলিয়ন অর্ডার”: Ariane 6, একটি সম্ভাব্য নগদ মেশিন
Email :2

ঘটনাটি প্রত্যাশিত ছিল, এটি (প্রায়) কোনো বাধা ছাড়াই হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায়, Ariane 6 তার উদ্বোধনী ফ্লাইটের সময় প্রায় দশটি মাইক্রোস্যাটেলাইট কক্ষপথে রেখেছিল। “এটি ESA এবং ইউরোপের জন্য একটি ঐতিহাসিক দিন,” ইউরোপীয় মহাকাশ সংস্থার (ESA) মহাপরিচালক জোসেফ অ্যাশবাচারকে স্বাগত জানিয়েছেন, যিনি তার “স্বস্তি” প্রকাশ করেছেন। “ইউরোপ ফিরে এসেছে” মন্তব্য করেছেন ন্যাশনাল সেন্টার ফর স্পেস স্টাডিজ (Cnes)-এর প্রেসিডেন্ট ফিলিপ ব্যাপটিস্ট।

উৎক্ষেপণটি কার্যকরভাবে ইউরোপের মহাকাশে স্বায়ত্তশাসিত অ্যাক্সেসে ফিরে আসার চিহ্নিত করে তবে ফ্লাইটের শেষে মিশনটি নিখুঁত ছিল না, রকেটটি তার গতিপথ থেকে বিচ্যুত হয়েছিল। উপরের স্তরের বায়ুমণ্ডলে পুনঃপ্রবেশ, যা কোনো বসতিপূর্ণ ভূমি থেকে প্রশান্ত মহাসাগরে ফিরে যাওয়ার কথা ছিল, তা ঘটেনি।

এক বছর আগে আরিয়ান 5 এর শেষ ফ্লাইটের পর থেকে, ইউরোপীয়রা আর নিজেরাই একটি উপগ্রহ কক্ষপথে রাখতে পারেনি: ইউক্রেন আক্রমণের পর থেকে, তারা আর রাশিয়ান সয়ুজ মাঝারি লঞ্চার অ্যাক্সেস করতে পারে না, গায়ানা থেকে দশ বছর ধরে গুলি চালানো হয়েছিল, এবং অন্য ইউরোপীয় রকেট ভেগা-সি একটি দুর্ঘটনার পর 2022 সালের শেষ থেকে গ্রাউন্ডেড হয়েছে।

“একটি ক্রমবর্ধমান শক্তিশালী শোষণ, বাণিজ্যিকভাবে বলতে গেলে, স্থানের”

এই আরিয়েন 6 ফ্লাইটটি তাই ইউরোপীয়দের জন্য কৌশলগত ছিল যারা আমেরিকান জায়ান্ট স্পেসএক্সের সামনে অস্তিত্ব বজায় রাখতে চায় যা সপ্তাহে প্রায় দুবার তার পুনরায় ব্যবহারযোগ্য ফ্যালকন 9 রকেট চালু করে। সমস্যাগুলির সাথে, বিশেষ করে বাণিজ্যিক, ঝুঁকিতে। 29টি চুক্তি ইতিমধ্যেই অর্ডার বইতে যোগ করা হয়েছে, যার বেশিরভাগই অ্যামাজনের সাথে তার “কুইপার” স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবার জন্য স্বাক্ষরিত হয়েছিল।

মহাকাশ খাতের বিশেষজ্ঞ এবং “দ্য স্পেস ইন্ডাস্ট্রি” বইয়ের লেখক ম্যাথিউ লুইনাউডের মতে একটি বরং সমৃদ্ধ বাজার: “মহাকাশ অভিযানের শৈশবকালে, আমরা এই সেক্টরটির একটি বরং ভূ-রাজনৈতিক এবং সামরিক শোষণ দিয়ে শুরু করেছি। এবং তারপরে, ধীরে ধীরে, স্যাটেলাইটের সাথে “টেলিকমিউনিকেশন” শোষণ ছিল যা বেশ কয়েকটি মহাদেশের সাথে সংযোগ স্থাপন করা সম্ভব করেছিল। এবং তারপরে আমরা এসেছি, 2000 এর দশকের মাঝামাঝি থেকে, ক্রমবর্ধমান শক্তিশালী শোষণে, বাণিজ্যিকভাবে বলতে গেলে, মহাকাশের।”

zdroj

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Posts