Shopping cart

Magazines cover a wide array subjects, including but not limited to fashion, lifestyle, health, politics, business, Entertainment, sports, science,

  • Home
  • জাতীয়
  • লিবিয়া দুর্নীতি মামলায় অভিযুক্ত সারকোজির সাবেক সুপার মডেল
জাতীয়

লিবিয়া দুর্নীতি মামলায় অভিযুক্ত সারকোজির সাবেক সুপার মডেল

লিবিয়া দুর্নীতি মামলায় অভিযুক্ত সারকোজির সাবেক সুপার মডেল
Email :2

কার্লা ব্রুনি-সারকোজি প্রাক্তন ফরাসি প্রেসিডেন্টকে একজন সাক্ষীকে চুপ করতে সাহায্য করার অভিযোগ রয়েছে

প্রাক্তন সুপারমডেল এবং প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির স্ত্রী কার্লা ব্রুনি-সারকোজি, তার স্বামীর প্রচারণা লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফি দ্বারা অর্থায়ন করেছিলেন এমন অভিযোগ ঢাকতে তার কথিত ভূমিকার জন্য সাক্ষী টেম্পারিং এবং প্রতারণা করার ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ব্রুনি-সারকোজিকে মঙ্গলবার অভিযুক্ত করা হয়েছিল এবং তার স্বামী ছাড়া এই মামলায় জড়িত অন্য কারও সাথে যোগাযোগ করতে নিষিদ্ধ করা হয়েছিল।

মামলাটি 2011 সালে শুরু হয়েছিল, যখন গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম অভিযোগ করেছিলেন যে তার প্রয়াত পিতা সারকোজির 2007 সালের নির্বাচনী প্রচারণায় প্রায় €50 মিলিয়ন ($54.3 মিলিয়ন) অর্থায়ন করেছিলেন। ফরাসী-লেবানিজ অস্ত্র ব্যবসায়ী জিয়াদ তাকিদ্দীন পরের বছর এগিয়ে এসে দাবি করেন যে তিনি ব্যক্তিগতভাবে 2006 সালের শেষের দিকে ত্রিপোলি থেকে প্যারিসে €5 মিলিয়ন পরিবহন করেছিলেন এবং ফরাসি পুলিশ 2013 সালে সারকোজিকে তদন্ত শুরু করে।

যাইহোক, তাকিদ্দীন 2020 সালে তার অভিযোগ প্রত্যাহার করে নিয়েছিলেন, জল্পনা ছড়িয়েছিল যে তাকে ঘুষ দেওয়া হয়েছিল বা এটি করতে বাধ্য করা হয়েছিল। তদন্তকারীরা সারকোজির বন্ধু মিশেল মার্চ্যান্ডের দিকে দৃষ্টি নিবদ্ধ করেছিল, যিনি 2020 সালে তাকিদ্দীনের সাথে দেখা করতে লেবাননে গিয়েছিলেন। মার্চন্ডকে 2021 সালে গ্রেপ্তার করা হয়েছিল এবং সাক্ষী টেম্পারিংয়ের অভিযোগে অভিযুক্ত করা হয়েছিল, প্রসিকিউটররা অভিযোগ করেছেন যে তিনি অস্ত্র ব্যবসায়ীকে তার অভিযোগ তুলে নেওয়ার জন্য অর্থ প্রদান করেছিলেন।


প্রসিকিউটররা সন্দেহ করেন যে ব্রুনি-সারকোজি যখন প্রাক্তন লেবাননে ভ্রমণ করছিলেন তখন মার্চ্যান্ড এবং তার স্বামীর মধ্যে যোগাযোগের কাজ করেছিলেন। প্রসিকিউশনের মতে, 2021 সালে মার্চন্ডের গ্রেপ্তারের দিনে ব্রুনি-সারকোজি মার্চন্দের কাছে টেক্সট মেসেজ মুছে দিয়েছিলেন।

ব্রুনি-সারকোজি কথিত ঘুষ প্রকল্পে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন এবং তার আইনজীবীরা তার বিরুদ্ধে অভিযোগগুলো বিবেচনা করেছেন “ভিত্তিহীন।”

মডেলিং এবং সঙ্গীতে ক্যারিয়ার এবং রক আইকন এরিক ক্ল্যাপটন এবং মিক জ্যাগারের সাথে সম্পর্কের পরে ব্রুনি 2008 সালে সারকোজিকে বিয়ে করেন। সারকোজি তার দ্বিতীয় স্ত্রীকে তালাক দিয়েছিলেন, সিসিলিয়া সিগানের-আলবেনিজ নামে আরেক প্রাক্তন মডেল, চার মাসেরও কম আগে।

সারকোজি অফিসে একক মেয়াদে দায়িত্ব পালন করেন, 2012 সালে ফ্রাঁসোয়া ওলান্দের কাছে তার পুনঃনির্বাচন বিড হেরে যান। তিনি তার রাষ্ট্রপতির পরবর্তী বেশিরভাগ সময় আইনি কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েছিলেন এবং 2021 সালে দুটি পৃথক মামলায় প্রচারণার অর্থ লঙ্ঘন এবং প্রভাব বিস্তারের জন্য দোষী সাব্যস্ত হন। এর আগে এই বছর, প্যারিসের একটি আদালত প্রচারাভিযানের অর্থ সংক্রান্ত রায় বহাল রেখেছে, প্রাক্তন রাষ্ট্রনায়ককে ছয় মাসের স্থগিত সাজা দিয়েছে।

আরও তথ্য দেখুন:
প্রাক্তন ফরাসি প্রেসিডেন্টের ঘুষের সাজা নিশ্চিত করা হয়েছে

আগামী বছর সারকোজির বিচার হবে বলে আশা করা হচ্ছে “সরকারি তহবিল আত্মসাৎ, নিষ্ক্রিয় দুর্নীতি, অবৈধ প্রচারণার অর্থায়ন এবং একটি অপরাধী চক্র গঠনের গোপনীয়তা”, লিবিয়ার অভিযোগ থেকে উদ্ভূত সমস্ত অভিযোগ।

zdroj

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Posts