Shopping cart

Magazines cover a wide array subjects, including but not limited to fashion, lifestyle, health, politics, business, Entertainment, sports, science,

  • Home
  • জাতীয়
  • সুইজারল্যান্ডে “টেসলা অফ ইথানেশিয়া” ডাকনাম আত্মহত্যার পড নিষিদ্ধ করা হবে
জাতীয়

সুইজারল্যান্ডে “টেসলা অফ ইথানেশিয়া” ডাকনাম আত্মহত্যার পড নিষিদ্ধ করা হবে

সুইজারল্যান্ডে “টেসলা অফ ইথানেশিয়া” ডাকনাম আত্মহত্যার পড নিষিদ্ধ করা হবে
Email :5

সারকো নামক মেশিনটি 3D তে প্রিন্ট করা যেতে পারে (ছবি: ম্যাটিওর)

একটি ভবিষ্যত শুঁটি যার ডাকনাম দেওয়া হয়েছে ‘‘টেসলা অফ ইথানেশিয়া’ সুইজারল্যান্ডে আলোড়ন সৃষ্টি করেছে এবং এটি নিষিদ্ধ হতে পারে, প্রসিকিউটররা বলছেন।

সারকো নামক পডটি 2019 সালে ভেনিস ডিজাইন ফেস্টিভালে উন্মোচন করা হয়েছিল এবং এর লক্ষ্য মৃত্যুর সাথে যুক্ত “ইয়ক ফ্যাক্টর” দূর করা, নির্মাতারা বলেছেন।

সুইজারল্যান্ডে মেশিনটি ব্যবহার করার জন্য প্রথম ব্যক্তি পরবর্তী সপ্তাহের জন্য নির্ধারিত ছিল, কিন্তু এখন সুইডিশ প্রসিকিউটররা ডিভাইসটির ব্যবহার নিষিদ্ধ করার সম্ভাবনার দিকে নজর দিচ্ছেন।

স্বেচ্ছায় সহায়তাকারী আত্মহত্যা, যাতে কাউকে তার নিজের জীবন শেষ করার উপায় সরবরাহ করা হয়, সুইজারল্যান্ডে দীর্ঘদিন ধরে বৈধ।

কিন্তু সুইস ট্যাবলয়েড ব্লক প্রতিবেদনে বলা হয়েছে যে শ্যাফহাউসেন পাবলিক প্রসিকিউটর অফিস কাউন্টি-সদৃশ ক্যান্টনে পাঁচ বছরের কারাদণ্ড সহ কারও মৃত্যুতে সহায়তা করার জন্য পড ব্যবহার করে এমন কাউকে হুমকি দিচ্ছে।



পবিত্র কি?

এটি 31 শতকের একটি বিজ্ঞান কল্পকাহিনী ফিল্ম সেট আউট কিছু মনে হচ্ছে.

কিন্তু এই ক্যাপসুল আসলে স্যাক্রো নামক একটি সুইসাইড মেশিন।

এটি মানুষের জন্য বেদনাহীনভাবে এবং চিকিৎসা সহায়তা ছাড়াই তাদের জীবন শেষ করার উপায় হিসাবে এর স্রষ্টার দ্বারা প্রশংসিত হয়েছিল।

এটির ক্রিয়াকলাপের মধ্যে রয়েছে ক্যাপসুলটি নাইট্রোজেন দিয়ে ভরাট করা এবং দ্রুত অক্সিজেনের মাত্রা হ্রাস করা। ওয়েবসাইট.

কিন্তু ক্যাপসুল সক্রিয় হওয়ার জন্য, ব্যক্তিকে অবশ্যই তাদের নাম এবং তারা কোথায় আছে এবং নিশ্চিত করতে হবে যে নাইট্রোজেন প্রবাহ শুরু হলে কী ঘটবে তা তারা জানে।

প্রক্রিয়াটি প্রায় 10 মিনিট সময় নেয় – একটি জরুরি স্টপ বোতামও রয়েছে।

পুরো প্রক্রিয়াটি চিত্রায়িত করা হয়েছে, একটি করোনারকে দেওয়া ফুটেজ সহ। ব্যবহারকারীরা উইন্ডোটি স্বচ্ছ কিনা তা চয়ন করতে পারেন, যাতে মেশিনটি কাজ করার সময় তারা একটি ব্যক্তিগত দৃশ্য দেখতে পারে।

“আপনি যেখানে মারা যান অবশ্যই একটি গুরুত্বপূর্ণ বিষয়,” উদ্ভাবক আগে বলেছিলেন এইগুলো.

স্যাক্রো, যা সারকোফ্যাগাসের জন্য সংক্ষিপ্ত, এটি একটি কফিন হিসাবেও কাজ করে। এটি বায়োডিগ্রেডেবল উপাদান থেকে তৈরি।

প্রাথমিকভাবে, ডিভাইসটিকে সুইস আইনের লঙ্ঘন হিসাবে বিবেচনা করা হয়নি। যাইহোক, পাবলিক প্রসিকিউটর পিটার স্টিচার পডের নির্মাতা, 76 বছর বয়সী ফিলিপ নিটস্ককে একটি চিঠিতে সতর্ক করে দিয়েছিলেন যে শেফহাউসেনে ডিভাইসটি ব্যবহার করা হলে তিনি ‘একদম’ ‘গুরুতর আইনি পরিণতির’ মুখোমুখি হবেন।

চিঠিতে বলা হয়েছে, “খুনের পদ্ধতি সম্পর্কে কোনো নির্ভরযোগ্য তথ্য নেই।

এক বিশ্লেষণ ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি) দ্বারা উপসংহারে পৌঁছেছে যে ডিভাইসটি ত্রুটিযুক্ত হলে, এটি ব্যবহারকারীর মধ্যে অচেতন অবস্থার সৃষ্টি করতে সক্ষম হবে না, সম্ভবত একটি বেদনাদায়ক মৃত্যু হতে পারে।

স্টিচারের চিঠিতে যোগ করা হয়েছে “ডাইং প্রক্রিয়া চলাকালীন কোন যান্ত্রিক প্রক্রিয়াটির উপর কার নিয়ন্ত্রণ রয়েছে তা সম্পূর্ণরূপে পরিষ্কার নয়।”

সোব ধারা 115 সুইস পেনাল কোড অনুযায়ী, ব্যক্তির মৃত্যুর জন্য কে দায়ী তা বলা সম্ভব নয়।

পরের সপ্তাহে সুইজারল্যান্ডে প্রথমবারের মতো শুঁটিটি শক্তিশালী হবে (ছবি: রাতাল)

কোডে বলা হয়েছে: ‘যে ব্যক্তি, স্বার্থপর কারণে, অন্য ব্যক্তিকে আত্মহত্যা করতে প্ররোচিত করে বা তাকে তা করতে সহায়তা করে, তাকে পাঁচ বছরের বেশি শাস্তি বা কারাগারে বন্দী করা হবে, তবে শর্ত থাকে যে আত্মহত্যা সম্পন্ন হয়েছে বা চেষ্টা করা হয়েছে। .’

1942 সাল থেকে, সুইজারল্যান্ড সহায়তাকারী আত্মহত্যার অনুমতি দিয়েছে, উকিলরা মৌলিক হিসাবে ব্যক্তিগত পছন্দ এবং মৃত্যু প্রক্রিয়ার নিয়ন্ত্রণের উপর জোর দিয়েছে।

সুইস আইন বলে যে যারা নিজের জীবন নিতে চায় তাদের অবশ্যই ভাল বিবেক থাকতে হবে এবং “স্বার্থপর কারণে” এই সিদ্ধান্ত নেওয়া উচিত নয়।

যেহেতু অনেক দেশে এই অনুশীলনের বিষয়ে কঠোর আইন রয়েছে, তাই যারা আইনত আত্মহত্যা করতে সুইজারল্যান্ডে যান তারা “আত্মহত্যাকারী পর্যটক” হিসাবে পরিচিত।

2008 থেকে 2012 সালের মধ্যে, 611 জন মানুষ এটি করার জন্য দেশটিতে ভ্রমণ করেছিল, বেশিরভাগই ছিল জার্মানি, যুক্তরাজ্য ও ফ্রান্সের তথ্য অনুযায়ী গবেষকরা.

Nitschke, একজন অস্ট্রেলিয়ান ডাক্তার এবং কয়েক দশকের পুরানো ডান-টু-ডাই অ্যাডভোকেট, 2012 সালে টনি নিকিলিনসনের মৃত্যুর পরে সারকো তৈরি করতে অনুপ্রাণিত হয়েছিলেন।

লক-ইন সিনড্রোমে ভুগছিলেন নিকলিনসন, তার জীবন শেষ করার জন্য সাহায্য চেয়ে বছরের পর বছর অতিবাহিত করেছিলেন, কিন্তু ব্রিটিশ বিচারকরা প্রত্যাখ্যান করেছিলেন।

ডাঃ ফিলিপ নিটস্কে, মিডিয়া দ্বারা ডাব করা হয়েছে “ড. মৃত্যু”, পডের পিছনে (ছবি: গেটি ইমেজ)

“মৃত্যু এমন কিছু হওয়া উচিত নয় যা আপনি পিছনের কোথাও লুকিয়ে রাখেন,” তিনি বলেছিলেন স্বাধীনতা em 2018।

Nitschke আশা করেছিলেন যে 2022 সালের মধ্যে সারকো সুইজারল্যান্ডে 3D প্রিন্টিংয়ের জন্য উপলব্ধ হবে – যার অর্থ এটি বিক্রয়ের জন্য হবে না। তার অলাভজনক সংস্থা এক্সিট ইন্টারন্যাশনাল দ্বারা নিয়োগকৃত একজন আইনজীবী সুইস আইনের সাথে কোন বিরোধ খুঁজে পাননি।

তারপরে একজন ডাক্তার তাদের অবশ্যই পেন্টোবারবিটাল সোডিয়াম নামে পরিচিত একটি প্রাণঘাতী ওষুধ লিখে দেবেন। কিন্তু Nitschke বলেছেন যে তার মেশিন এই আইন উপেক্ষা করে কারণ এটি ওষুধের প্রয়োজন হয় না।

এটা অবশ্য ভালো কিছু নয়, কিছু বিশেষজ্ঞ বলছেন। জুরিখ বিশ্ববিদ্যালয়ের একজন চিকিৎসক ও অধ্যাপক নের্স্টিন নোয়েল ভিকিঙ্গার জানিয়েছেন সুইস সংবাদপত্র Neue Zurcher Zeitung 2021 সালে: ‘মেডিকেল ডিভাইসগুলি নিয়ন্ত্রিত হয় কারণ সেগুলি অন্যান্য পণ্যের তুলনায় নিরাপদ বলে মনে করা হয়৷

“শুধুমাত্র একটি পণ্য স্বাস্থ্যের জন্য উপকারী নয় তার মানে এই নয় যে এটি এই অতিরিক্ত নিরাপত্তা প্রয়োজনীয়তা দ্বারা প্রভাবিত হয় না।”

অন্যরা ভয় পায় যে মেশিনটি মানুষকে আত্মহত্যা করতে উত্সাহিত করতে পারে, যা তারা অন্যথায় করত না।

‘যদি এটা এমন কারো দ্বারা অ্যাক্সেস করা হয় যে তাদের সঠিক মনের মধ্যে নেই?’ ব্রিটিশ কোম্পানি ডিসেবিলিটি ম্যাটারস গ্লোবালের প্রতিষ্ঠাতা ডাঃ স্টিফেন ডাকওয়ার্থ লিখেছেন স্বাধীনতা.

‘নাকি বাচ্চা? নাকি অন্যকে গালি দিতে ব্যবহার করা হয়? যদি এর ফলে তাৎক্ষণিক বা শান্তিপূর্ণ মৃত্যু না হয় এবং ব্যক্তিকে সাহায্যের জন্য ডাকার কোনো উপায় ছাড়াই একা ফেলে রাখা হয়?’

নাইট্রোজেন শ্বাসরোধে মৃত্যু কতটা “বেদনাহীন” তা নিয়েও জাতিসংঘ মৃত্যু প্রকাশ করেছে। জানুয়ারিতে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো আলাবামা কারাগারে হত্যাকারী কেনেথ ইউজিন স্মিথকে এভাবে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

“মানুষের মধ্যে প্রথমবারের মতো এবং একটি পরীক্ষামূলক ভিত্তিতে, একটি মৃত্যুদন্ড কার্যকর করার পদ্ধতি যা প্রাণীদের মধ্যে দুর্ভোগ সৃষ্টি করতে দেখানো হয়েছে তা কেবল আপত্তিজনক,” জাতিসংঘের বিশেষজ্ঞরা ডস্মিথের মৃত্যুকে “ভয়াবহ” বলে অভিহিত করেছেন।

মরার অধিকার রক্ষাকারী সুইস গোষ্ঠীগুলিও ডিগনিটাস ক্লিনিক এবং লাইফসার্কেল সহ সারকো থেকে নিজেদের দূরে সরিয়ে নিয়েছে।

ডঃ নিটস্কিস তার সমালোচকরা সারকোকে কীভাবে দেখেন সে সম্পর্কে খুব সচেতন। “কেউ কেউ এমনকি বলেছে যে এটি কেবল একটি মহিমান্বিত গ্যাস চেম্বার,” তিনি বলেছিলেন।

webnews@metro.co.uk ইমেল করে আমাদের সংবাদ দলের সাথে যোগাযোগ করুন।

এই ধরনের আরো গল্পের জন্য, আমাদের খবর পাতা দেখুন.

zdroj

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Posts