Shopping cart

Magazines cover a wide array subjects, including but not limited to fashion, lifestyle, health, politics, business, Entertainment, sports, science,

  • Home
  • জাতীয়
  • 2টি ভূগর্ভস্থ টুইন টানেল প্রকল্পের ‘ভূমিপূজন’ করবেন প্রধানমন্ত্রী মোদি
জাতীয়

2টি ভূগর্ভস্থ টুইন টানেল প্রকল্পের ‘ভূমিপূজন’ করবেন প্রধানমন্ত্রী মোদি

2টি ভূগর্ভস্থ টুইন টানেল প্রকল্পের ‘ভূমিপূজন’ করবেন প্রধানমন্ত্রী মোদি
Email :1

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার শহর সফরের সময় মুম্বাইতে দুটি উচ্চাভিলাষী যমজ ভূগর্ভস্থ টানেল প্রকল্পের “ভূমিপূজান” অনুষ্ঠান করতে প্রস্তুত।

টানেলগুলো সঞ্জয় গান্ধী ন্যাশনাল পার্কের (SGNP) নিচ দিয়ে যাবে এবং একই রকম সারিবদ্ধ হবে।

দুটি যমজ সুড়ঙ্গের মধ্যে একটি হল ভূগর্ভস্থ টানেল যা উচ্চাভিলাষী গোরেগাঁও মুলুন্ড লিংক রোডের (GMLR) অংশ 6,300 কোটি টাকা ব্যয়ে এবং এটি বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (BMC) দ্বারা নির্মাণ করা হচ্ছে, অন্য প্রকল্পটি হল থানে- বোরিভালি টুইন টানেল, যার খরচ অনুমান করা হয়েছে 19,257 কোটি টাকা এবং এটি মুম্বাই মেট্রোপলিটন রিজিওন ডেভেলপমেন্ট অথরিটি (এমএমআরডিএ) দ্বারা কার্যকর করা হচ্ছে।

GMLR টুইন টানেল

পুরো জিএমএলআর 12.2 কিলোমিটার দীর্ঘ, টানেল প্রতিটি 4.7 কিলোমিটার হবে।

টনেলগুলির গভীরতা 20 থেকে 220 মিটারের মধ্যে পরিবর্তিত হয়, যা ভূগোল এবং ভূতত্ত্বের উপর নির্ভর করে, কারণ তারা SGNP এবং আরে বনের নীচ দিয়ে যাবে।

টানেলগুলি একটি টানেল বোরিং মেশিন (টিবিএম) দিয়ে তৈরি করা হবে এবং উন্নত বায়ুচলাচল এবং আলোর ব্যবস্থার পাশাপাশি বৈদ্যুতিক নজরদারি দিয়ে সজ্জিত করা হবে।

বেসামরিক কর্তৃপক্ষ জানিয়েছে যে টানেলের চূড়ান্ত ব্যাস 13 থেকে 15 মিটারের মধ্যে হবে, এটিকে দেশের বৃহত্তম নলাকার টানেল বানিয়েছে।

বর্তমানে, ব্যাসের দিক থেকে দেশের বৃহত্তম টানেলটি মুম্বাই কোস্টাল রোড প্রকল্পের (MCRP) জন্য নির্মিত হচ্ছে, যার চূড়ান্ত ব্যাস 12 মিটার।

দুটি টানেল সঞ্জয় গান্ধী ন্যাশনাল পার্কের (SGNP) নীচে দিয়ে যাবে এবং সারিবদ্ধকরণ প্রায় একই রকম হবে। জিএমএলআর টানেলটি পশ্চিম শহরতলির আরে ফরেস্টের মধ্যে ফিল্ম সিটিকে পূর্ব শহরতলির ভান্ডুপের খিন্দি পান্ডার সাথে সংযুক্ত করতে প্রস্তুত।

এই প্রকল্পের কাজের আদেশ গত বছরের জুলাইয়ে NCC লিমিটেড এবং জে কুমার ইনফ্রাকে জারি করা হয়েছিল এবং BMC 2028 এর সময়সীমার দিকে নজর রাখছে।

থানে বোরিভালি টুইন টানেল

11.8 কিলোমিটার দীর্ঘ টানেলগুলিও SGNP-এর অধীনে যাবে এবং পশ্চিম শহরতলির বোরিভালিকে পূর্বে থানের সাথে সংযুক্ত করবে। প্রকল্পটি দুটি স্থানের মধ্যে দূরত্ব 12 কিলোমিটার কমিয়ে দেবে, যা বর্তমানে 23 কিলোমিটার দীর্ঘ।

টানেল দুটি প্যাকেজে নির্মাণ করা হচ্ছে এবং প্রথমটির জন্য 7,178 কোটি টাকা এবং দ্বিতীয়টির জন্য 5,879 কোটি টাকা খরচ হবে৷

টানেলের দুটি যানবাহনের লেন থাকবে এবং এর ব্যাস হবে 12.2 মিটার।

এই পুরো প্রকল্পের কার্যাদেশ গত বছর মেঘা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডকে (এমইআইএল) জারি করা হয়েছিল এবং প্রকল্পটি চার বছরের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

zdroj

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Posts